,

ইমাম মুসলিম ইসলামিক সেন্টারে খতমে বুখারী অনুষ্টান সম্পন্ন

হাফেজ মুহাম্মদ কাশেম,
উপমহাদেশের অন্যতম স্বনামধন্য আরবী সাহিত্যিক চট্রগ্রাম জামিয়া দারুল মা’রিফ এর প্রতিষ্টাতা পরিচালক ও শায়খুল হাদীস আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসের সভাপতি আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভী বলেছেন, ‘পবিত্র কুরআন ও হাদীদের শিক্ষা সমগ্র মানব জাতীর ইহ-পরকালের একমাত্র মুক্তির পথ প্রদর্শক এবং মুক্তির দিশা। এ শিক্ষা নিজে অর্জন করে তদনুযায়ী আমলপুর্বক সমগ্র মানব জাতীকে উদ্বুদ্ধ করতে হবে’।
শনিবার ২৭ ফেব্রুয়ারী দুপুরে লিংকরোড ঝিলংজা দক্ষিণ মুহুরীপাড়া ইমাম মুসলিম (রাঃ) ইসলামিক সেন্টারের দাওরায়ে হাদীসের (১ম ব্যাচ) সমাপণী সবক খতমে বুখারী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে এসব কথা বলেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন ও প্রধান অতিথির সম্মানে মানপত্র পাঠ করেন ইমাম মুসলিম (রাঃ) ইসলামিক সেন্টারের প্রতিষ্টাতা পরিচালক আলহাজ¦ হাফেজ মাওঃ সালাহুল ইসলাম। এরপর প্রধান অতিথি বুখারী শরীফের সমাপণী সবক প্রদান করেন। এসময় তিনি হাদীসের বিভিন্ন জঠিল ও সুক্ষè বিষয়াদির ব্যাখ্যা প্রদান এবং নসিহত করেন।
দাওরায়ে হাদীস খোলার পর সর্বপ্রথম ব্যাচে ভর্তি হওয়া ২১ জন শিক্ষার্থী, জেলার বিভিন্ন মাদ্রাসার পরিচালকবৃন্দ, মুহাদ্দেসগণ, প্রতিষ্টানের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, গন্যমান্য ব্যক্তিবর্গ, মিডিয়াকর্মী এই মহতী অনুষ্টানে উপস্থিত ছিলেন।
আড়ম্বরপুর্ন এই অনুষ্টান উপলক্ষ্যে পুরো প্রতিষ্টানকে অপরুপ সাজে সজ্জিত করা হয়। প্রধান অতিথি মাদরাসা ক্যাম্পাসে পৌছঁলে শিক্ষার্থীরা ফুল ছিটিয়ে সংবর্ধনা জানান। এসময় বিভিন্ন শ্লোগানে প্রাঙ্গণ মুখরিত হয়ে উঠে।
অসুস্থ ও বার্ধক্যজনিত দুর্বলতা সত্বেও মাদরাসায় পদার্পন করে খতমে বুখারী অনুষ্টান সফল এবং সার্থকভাবে সম্পন্ন করায় ইমাম মুসলিম (রাঃ) ইসলামিক সেন্টারের প্রতিষ্টাতা পরিচালক আলহাজ¦ হাফেজ মাওঃ সালাহুল ইসলাম মহান আল্লাহু তা’য়ালার শুকরিয়া ও সর্বমহলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*