,

দরিদ্র দেশগুলোকে ৪ কোটি ভ্যাকসিন দেবে ফাইজার

ডেস্ক নিউজ ::

বিশ্বের দরিদ্র দেশগুলোকে ৪ কোটি করোনাভাইরাসের ভ্যাকসিন দেবে ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার। শুক্রবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আলবার্ট ব্যুরলা। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানমও ফাইজারের এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, কোভ্যাক্সের মাধ্যমে কোনো মুনাফা ছাড়াই উৎপাদন মূল্যে ভ্যাকসিন দেবে ফাইজার। ফেব্রুয়ারি থেকেই দরিদ্র দেশগুলোতে ফাইজারের ভ্যাকসিন প্রদান শুরু হবে। এ খবর দিয়েছে এএফপি।

করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশে এরইমধ্যে ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। তবে শুরু হওয়া দেশগুলোর বেশির ভাগই উন্নত দেশ। এই তালিকায় দরিদ্র দেশগুলো নেই।

এই দেশগুলো কবে নাগাদ ভ্যাকসিন পাবে তাও অনিশ্চিত। এমন প্রেক্ষাপটেই বিশ্বব্যাপী করোনাভাইরাসের ভ্যাকসিনের সুসম বণ্টন নিশ্চিতের উদ্যোগ কোভ্যাক্স-এর মাধ্যমে দরিদ্র দেশগুলোকে উৎপাদন মূল্যে ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিলো ফাইজার।

এ বিষয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে ফাইজারের চেয়ারম্যান আলবার্ট ব্যুরলা বলেছেন, দরিদ্র ও অনুন্নত দেশগুলোরও যথা সময়ে ভ্যাকসিন পাওয়া উচিত। আমরা কোভ্যাক্সের মাধ্যমে এসকল দেশগুলোতে ভ্যাকসিন পাঠাবো এবং সেটা হবে অলাভজনকভাবে। আমরা এই সুযোগ পেয়ে গর্বিত। তিনি আরো বলেন, দরিদ্র ও অনুন্নত দেশগুলোর স্বাস্থ্যকর্মীরা এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণ মানুষগুলো যাতে করোনার ভ্যাকসিন পায় সে বিষয়টি মাথায় রেখেই এই সহায়তার উদ্যোগ নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*