,

খুলছে কাবাঘর, স্বাভাবিক জীবনে ফিরছে মক্কা

খুলছে কাবাঘর, স্বাভাবিক জীবনে ফিরছে মক্কা

আন্ততর্জাতি ডেস্ক:

ইবাদত-বন্দেগি, নামাজ ও তাওয়াফের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে পবিত্র কাবা। মক্কা-মদিনা নগরীও ফিরছে স্বাভাবিক জীবনে। লাখো মুসল্লির মনোবাসনা পূর্ণ হতে যাচ্ছে।

পবিত্র নগরী মক্কায় লকডাউন পরিস্থিতি শিথিল করার জন্য দুই ধাপের পদক্ষেপ ঘোষণা করেছে সৌদি আরব সরকার।

বৃহস্পতিবার (২৮ মে) সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দুই ধাপে মক্কার স্বাভাবিক জীবনযাত্রা ফেরানোর চেষ্টা করা হবে। যার প্রথম ধাপ শুরু হবে ৩১ মে, রোববার থেকে। এদিন সকাল ৬টা থেকে দুপুর ৩টা পর্যন্ত মক্কা নগরীতে প্রবেশ ও নগরী থেকে বের হওয়া যাবে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে।

মসজিদুল হারাম (কাবা) ও মসজিদে নববীতে শুক্রবারের জুমার নামাজ ও অন্যান্য নামাজ আদায় করা যাবে। তবে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করা হয়েছে মুসল্লিদের। নামাজের প্রতি কাতারের মাঝে এবং প্রত্যেক মুসল্লির মাঝখানে নিরাপদ দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে।

আর এই প্রক্রিয়ার দ্বিতীয় ধাপ শুরু হবে ২১ জুন থেকে। এদিন থেকে নাগরিকরা বাসা থেকে বের হতে পারবে সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে সেলুন বা এই জাতীয় প্রতিষ্ঠানগুলো এখনই খোলার অনুমতি দেওয়া হচ্ছে না। জানাজা কিংবা বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ৫০ জন অংশ নিতে পারবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান নগরী থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস আঘাত হেনেছে বিশ্বের ২১২টি দেশে। সংক্রমণ দেখা দেওয়ার পর থেকেই সৌদি আরবে কঠোর লকডাউন ও কারফিউ ঘোষণা করা হয়।

বুধবার (২৭ মে) থেকে দেশটির বেশিরভাগ জায়গায় লকডাউন শিথিল করা হয়েছে। এবার ঘোষণা করা হলো- পবিত্র নগরী মক্কার দুই ধাপের লকডাউন শিথিল করার পরিকল্পনা।

তবে হজ ও উমরাহর জন্য এখনো কোনো সিদ্ধান্ত আসেনি।

এনটিভি অনলাইন–।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*