,

বাহারছড়ায় সাগর পথে মালয়েশিয়া যাবার প্রস্তুতিকালে ৬ রোহিঙ্গা নারী আটক

রিয়াজুল হাসান খোকন:

টেকনাফ উপকূলীয় বাহারছড়া ইউনিয়নের শীলখালী গ্রামের স্থানীয় মকবুল আহমদের পূত্র মোঃ জয়নালের বাড়িতে অভিযান চালিয়ে সাগর পথে মালয়েশিয়া যাবার প্রস্তুতি কালে ৬ রোহিঙ্গা নারীকে আটক করেছে টেকনাফ বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সদস্যরা। ২২ মার্চ সকাল ১০টায় স্থানীয়দের সহযোগিতায় উক্ত পুলিশ তদন্ত কেন্দ্রের সহকারী উপ পরিদর্শক মোঃ জহিরের নেতৃত্বে অভিযান চালিয়ে এই রোহিঙ্গাদের আটক করা হয়।

স্থানীয় সুত্রে জানা যায় , অভিযুক্ত জয়নালের আপন বড় ভাই চিহ্নিত মানবপাচারকারী আবুল বশর নিজেকে ভাল মানুষ সাজাতে পুলিশের সামনে অনেক কথাবার্তা বলেন । অথচ জয়নাল এই রোহিঙ্গাদের এনে তার বাড়িতে আশ্রয় দিয়ে বশরের নৌকা যুগে মালিশিয়া পাচার করতে চেয়েছিল বলে অভিযোগ রয়েছে। অন্যদিকে স্থানীয়দের দাবী পুলিশ মাত্র ৬ রোহিঙ্গা নারীকে আটক করলেও বশর সিন্ডিকেটের হাতে থাকা আরো অনেক রোহিঙ্গা নারী পূরুষকে আত্নগোপন করে রেখেছে।

সূত্রে জানা যায়, আবুল বশর ও জয়নাল একটি সিন্ডিকেট করে বাহারছড়ার শীলখালীতে প্রায় সময় মানবপাচার করে বলে অভিযোগ। গত কিছুদিন আগেও একই এলাকা থেকে ১০-১২ জন মালয়েশিয়াগামী রোহিঙ্গা উদ্ধার করেছে পুলিশ। অভিযোগ রয়েছে সেই রোহিঙ্গাদেরও সাগর পথে মালিশিয়া পাচার করতে আবুল বশর সিন্ডিকেট এনেছিল বলে স্থানীয় একটি সূত্রে জানা যায়। তাই স্থানীয়দের দাবী এই সিন্ডিকেটের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে মানবপাচার রোধের জন্য ব্যবস্থা নেওয়া হোক।

এ ব্যাপারে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সহকারী উপ পরিদর্শক মোঃ জহির বলেন জয়নালের বাড়ি থেকে আমরা ৬ রোহিঙ্গা নারীকে উদ্ধার করি। তাদের জীজ্ঞাসাবাদ করে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*