,

অবশেষে সেন্টমার্টিনে র্পযটকবাহী জাহাজ চলাচল বন্ধ : কোয়ারাইন্টাইন অমান্যের অভিযোগে প্রবাসীকে জরিমানা

মুহাম্মদ জুবাইর, টেকনাফ:
অবশেষে টেকনাফ- সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষনা করেছে প্রশাসন।
১৯ মার্চ (বৃহস্পতিবার) কক্সবাজার থেকে প্রকাশিত মাটিও মানুষের দৈনিক আমাদের কক্সবাজার  অনলাইন নিউজ পোর্টাল আলো নিউজ ২৪ ডটকমে সেন্টমার্টিনে করোনা আতংকেও আসছে পর্যটক: চলছে জাহাজ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এর পর বৃহস্পতিবার দুপুরে  টেকনাফ থেকে সেন্টমার্টিনগামী পর্যটকবাহী সব জাহাজ চলাচল বন্ধ ঘোষনা করেছে প্রশাসন। দুপুরে  বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল ইসলাম। তবে শুক্রবার সকাল থেকে এই নির্দেশ কার্য্যকর হবে । টেকনাফ ও সেন্টমার্টিনে অবস্থানরত পর্যটকদের আজকের মধ্যে স্থান ত্যাগ ও নিজ নিজ এলাকায় ফিরে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। নিরুৎসাহিত করা হচ্ছে নতুন পর্যটক আগমনে । করোনা ভাইরাসের সংক্রমন ঝুঁকি এড়াতে সৈকত এলাকাসহ যেকোন জনসমাগম এলাকা পরিহার, শিক্ষার্থীদের নিরাপদে ঘরে অবস্থান, সফরের পরিকল্পনা থাকলে তা পুনর্বিন্যাস করে ঝুঁকিমুক্ত সময় নির্ধারণ করাসহ বেশ কিছু সতর্কতা জারি করেছে উপজেলা প্রশাসন। এ ব্যাপারে সকলকে স্বাস্থ্য সতর্কতা মেনে চলা, নিজে নিরাপদ থেকে অপরকে নিরাপদ থাকতে সহায়তা করা এবং সর্বোপোরী উপরোক্ত সতর্কতা মেনে চলার আহ্বান জানিয়েছে উপজেলা নির্বাহী অফিসার। এর ব্যত্যয় ঘটলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান উপজেলার এ নির্বাহী কর্মকর্তা।
কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আফসার বলেন, করোনা ভাইরাস এড়াতে শুক্রবার সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী সব জাহাজ চলাচল বন্ধ থাকবে। তবে দ্বীপে যেসব পর্যটক রয়েছেন তাদের আজ ফেরত আনা হবে। যতোদিন করোনার প্রভাব থাকবে, ততোদিন এই রুটের জাহাজ চলাচল বন্ধ থাকবে। পর্যটক স্পটগুলোতে ভ্রমণকারীদের না আসতে নিরুৎসাহিত করা হচ্ছে।
কেয়ারি সিন্দাবাদ টেকনাফের ব্যবস্থাপক মোহাম্মদ শাহ আলম টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার নির্দেশনা পেয়েছেন বলে জানান। তিনি আরো বলেন, দ্বীপে ভ্রমণে যাওয়া পর্যটকদের ফেরত আনতে বৃহস্পতিবার সকালে তাদের জাহাজ দ্বীপে রওনা দিয়েছে। তবে শুক্রবার থেকে পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত জাহাজ চলাচল বন্ধ থাকেব।
টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, করোনার বিস্তার ঠেকাতে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।শুক্রবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নর্দেশ বলবৎ থাকবে। কেউ অমান্য করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

অপরদিকে টেকনাফে করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে হোম কোয়ারেন্টাইন না মানায় সৌদি ফেরত এক ব্যক্তিকে জরিমানা করেছে উপজেলা প্রশাসন। এসময় আরো ২জনকে সর্তকতা প্রদান করা হয়।
১৯ মার্চ (বিকালে) বিকালে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ সাইফুল ইসলাম ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ টিটু চন্দ্র শীলের নেতৃত্বে আইন-শৃংখলা বাহিনীর একটি দল বাহারছড়া ইউনিয়নে মারিশবনিয়ার সৌদি ফেরত মৌলভী মোহাম্মদ শফির পুত্র সালামত উল্লাহর বাড়ি গমন করেন এবং হোম কোয়ারেন্টাইন না মানায় ২হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া পরিবার, সমাজ, দেশ ও জাতির স্বার্থে হোম কোয়ারেন্টাইন পালনের পরামর্শ প্রদান করেন।
এছাড়া দুবাই ফেরত বাহারছড়া মাথাভাঙ্গার কবির আহমদের পুত্র আবু তাহের ও সুলতান আহমদের পুত্র আব্দুল হামিদকে সতর্ক করা হয়েছে। এই পর্যন্ত টেকনাফে হোম কোয়ারেন্টাইনে ৪জন রয়েছে বলে জানা গেছে।

###

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*