,

মহা-তাবুজলসার মধ্য দিয়ে সম্পন্ন হলো ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প

মুহাম্মদ জুবাইর, টেকনাফ:
স্কাউট খেকে আনেক কিছু শিখার আছে। জীবনে চলতে হলে শৃংখলার কোন বিকল্প নেই। এই সমস্ত ক্যাম্পের মধ্যদিয়ে অনেক কিছু শেখার ও বুঝার আছে এটাই জীবনের শুরু। এখান থেকে যা শিখে যাচ্ছেন সেটা সারা জীবন পথের পাথেয় হয়ে থাকবে। ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেছেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।
২২ ফেব্রুয়ারী(শনিবার) রাত সাড়ে ৭টায় বেজা’র নির্বাহী চেয়ারম্যান ও ২য় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প সাংগঠনিক কমিটির সভাপতি পবন চৌধুরী সভাপতিত্বে টেকনাফের সাবরাং ট্যুরিজম পার্কে অনুষ্ঠিত সাপ্তাহ ব্যাপী ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের সমাপনী দিনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দুর্নীতি দমন কমিশনের কমিশনার ও বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, বাংলাদেশ স্কাউটের ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প সচিব ও নির্বাহী পরিচালক আশরাদুল মুকাদ্দিস।
‘উন্নয়নে এগিয়ে’ প্রতিপাদ্য নিয়ে গত ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ২য় জাতীয় কমিউনিটি বেইজ স্কাউট ক্যাম্প বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হয়েছে।
জানা যায়, সাপ্তাহ ব্যাপী ক্যাম্পে অংশগ্রহণকারী স্কাউট ও রোভার স্কাউটদের মিশন পৃথকভাবে অনুষ্ঠিত হয়।
১১টি মিশন নিয়ে ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প এর প্রোগ্রাম আয়োজন করা হয়। এর মধ্যে ডন ফরম দ্যা বিচ, ক্যাম্প ক্র্যাফট, অ্যাডভেঞ্চার, ইয়ুথ ভয়েস, হাইকিং ও স্কাউট স্কিল, সেভ দ্যা কোরাল, সেইভ দ্যা গ্রীন এ্যান্ড আর্ন মানি, বেটার ওয়ার্ল্ড, বিচ ফান, ক্যাম্প ফায়ার, অপারেশন সেন্টমার্টিন।
ময়মনসিংহের ইমশাহ ওপেন স্কাউট গ্রুপের সদস্য এহসানুল হক শামীম এর কাছে তার অনুভূতি জানতে চাইলে জানান, সাগর ও পাহাড়ে ঘেরা প্রাকৃতির সৌন্দর্য্য আমাদের মুগ্ধ করেছে। এখান থেকে আমরা জীবনে অনেক কিছু শিখেছি। আমরা সাগর উপকুল পরিস্কার রাখার পাশাপাশি, সমাজ সচেতনতা সৃষ্টির ও সেন্টমার্টিন দ্বীপের ভবিষ্যৎ প্রজন্ম ও পরিবেশকে রক্ষায় উদ্বুদ্ধ করেছি।
এছাড়া ক্যাম্পে বাংলাদেশের ২২০টি মুক্ত স্কাউট ও রোভার স্কাউট দলের ১৯৮০ জন, ভারত থেকে ২৪ জন, নেপাল থেকে ৩০ জন ও যুক্তরাজ্য থেকে ১জন স্কাউট ও স্কাউটার, ৩৬৮ জন কর্মকর্তা, ২৮১ জন স্বেচ্ছাসেবক রোভার স্কাউট এবং সহায়তাকারীসহ ২৮০০ জন অংশগ্রহণ করে। ক্যাম্পের প্রোগ্রামসমূহকে মিশন নামে অভিহিত করা হয়।
তাছাড়াও মহা তাঁবুজলসা, ভিলেজ ভিত্তিক তাঁবুজলসা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন, বিপি দিবস উদযাপন ও মহা-তাবুজলসা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ।
২২ ফেব্রুয়ারি ছিল বিপি দিবস, স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল সংক্ষেপে যাকে বিপি নামে অবহিত করা হয়। তিনি ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনে জন্মগ্রহণ করেন। বিশে^র ১৭১টি দেশে একসাথে ব্যাডেন পাওয়েল এর জন্মদিন যথাযোগ্য মর্যাদায় পালন করছে। এই দিনে পিছিয়ে নেই নাফ নদী এবং বঙ্গোপসাগরের মাধ্যভূমিতে আয়োজিত ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের অংশগ্রহণকা স্কাউটরাও। এই দিনটি পালনের জন্য অংশগ্রহণকারীরা বিভিন্ন রংয়ের ড্রেস পরে বাজনার তালে তালে ক্যাম্প এলাকা প্রদক্ষিণ করে এবং মূল এরিনায় উপস্থিত হয়। সকলের উপস্থিতিতে কেক কাটাঅনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (আইসিটি) ও সরকারের সাবেক সিনিয়র সচিব মো. মাহফুজুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*