,

কাম্ভোডিয়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আন্তর্জাতিক ডেস্কঃ

বাংলাদেশ -কাম্ভোডিয়া বিজনেস এসোসিয়েশনের উদ্যোগে প্রথম বারের মত কাম্ভোডিয়া যথাযত মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
২১ শে ফেব্রুয়ারি বিকেলে,কাম্ভোডিয়া নমপেন কালিজিরা রেস্টুরেন্টে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়,অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করেন কাম্ভোডিয়া ব্যবসায়ী মাসুম রেজা।

পবিত্র কুরআন থেকে তেলোয়াত ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়, বাংলাদেশ -কাম্ভোডিয়া বিজনেস এসোসিয়েশনের বক্তারা বলেন,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সারা বিশ্বে ভাষার বৈচিত্র্য উদযাপনের একটি পেক্ষাপট তৈরী করেছে,
এ সময় বক্তারা বলেন মহান ভাষা আন্দোলনের ভাষা শহীদ ছাড়া ও জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর অবদান তুলে ধরার সঙ্গে ১৯৭৪ সালে জাতিসংঘ সাধারন পরিষদে তার বাংলায় বক্তব্য প্রদানের বিষয়টি উল্লেখ করেন।

ভাষা আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে বক্তারা বলেন,বাংলাদেশের স্বাধীনতা ভাষা আন্দোলনের ধারাবাহিক ফসল।এরপর ভাষা আন্দোলনে নিহতদের স্বরনে এক মিনিট নীরবতা পালন করা হয়।
শহীদদের আত্মার মাগফিরাত ও দেশের সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়,এতে অংশ গ্রহন করেন কাম্ভোডিয়া প্রবাসী বাংলাদেশিরা।অনুষ্ঠানের শেষে ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে অতিথিদের আপ্যায়ন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*