,

জামিয়া মিলিয়ার বাইরে এবার গুলি, উত্তেজনা

ডেস্ক নিউজ ::

সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ নিয়ে ভারতে চলমান আন্দোলনের মধ্যে আলোচনায় আসা দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে এবার গুলির ঘটনা ঘটেছে। বৃহ¯পতিবার মহাত্মা গান্ধীর ৭২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে জামিয়ার শিক্ষার্থীরা একটি মিছিল বের করে। সেই সময়ই মিছিল লক্ষ্য করে গুলি করা হয়। এতে শাদাব নামের এক শিক্ষার্থী আহত হন। তাৎক্ষনিকভাবে তার হাতে গুলি লেগেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, যিনি গুলি করেন বয়সে তিনি যুবক। গুলি করার আগে তিনি বলেন, ‘ইয়ে লো আজাদি’ বা এই নাও মুক্তি। ঘটনার জন্য দিল্লি পুলিশকেই দুষছেন আন্দোলনকারীরা।

বলছেন, মিছিল ঘিরে যাতে কোনওরকম অশান্তি না বাধে তার জন্য আগে থাকতেই জামিয়ার বাইরে পুলিশ মোতায়েন ছিল। বিক্ষোভকারীদের আটকাতে হোলি ফ্যামিলি হাসপাতালের সামনে ব্যারিকেড বসানো হয়। তাতে দমে না গিয়ে রাস্তার উপরই বসে পড়েন আন্দোলনকারীরা। তখনই পুলিশি নিরাপত্তা টপকে পিস্তল হাতে মিছিলের একেবারে সামনে চলে আসেন অভিযুক্ত। আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালান তিনি। আন্দোলনকারীদের অভিযোগ, তাকে বাধা দেওয়ার বদলে পুলিশ কার্যত নীরব দর্শকের ভূমিকা পালন করছিল।

এক জোটে ঝাঁপিয়ে আন্দোলনকারীরাই অভিযুক্তকে ধরে ফেলেন। তাতেই বাগে আনা সম্ভব হয় তাকে। তার পর পুলিশ গ্রেফতার করে। এদিকে পুলিশ জানিয়েছে, অভিযুক্ত ওই যুবকের নাম গোপাল। বয়স ৩১ বছর। কী উদ্দেশে তিনি মিছিলে চড়াও হন, মানসিক ভারসাম্যহীন কি না, তা যদিও এখনও পর্যন্ত জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*