,

শেখ রাসেল পানি শোধনাগার উদ্বোধন : পানির অপব্যবহার না করতে সবার প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

ডেস্ক নিউজ :

চট্টগ্রাম ও খুলনায় ওয়াসার পানি শোধানাগারের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে পানি ব্যবহারের ক্ষেত্রে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন।

পানির অপব্যবহার না করতে সবার প্রতি আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেছেন, ‘পানি ব্যবহারে মিতব্যয়ী হোন। অনেক টাকা খরচ করে পানি শোধন করা হয়। পানির অপচয় বন্ধ করুন। অহেতুক পানি ছেড়ে দিয়ে কাপড় কাচা, রান্নাবান্না করবেন না।’

রবিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ১১টি উন্নয়ন প্রকল্প উদ্বোধনের সময় তিনি এই আহ্বান জানান।

প্রধানমন্ত্রী যেসব উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেছেন তার মধ্যে অন্যতম হলো- সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে চট্টগ্রাম ওয়াসার চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন ও স্যানিটেশন প্রকল্প’-এর (প্রথম সংশোধিত) আওতায় নির্মিত শেখ রাসেল পানি শোধনাগার’-এর উদ্বোধন ও খুলনা ওয়াসার খুলনা পানি সরবরাহ প্রকল্পের আওতায় নবনির্মিত বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন।

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের প্রতি ইঙ্গিত করে প্রধানমন্ত্রী বলেন, আগের সরকারের সিদ্ধান্তই ছিল রেল বন্ধ করে দেয়া। আমরা ক্ষমতায় এসে আবার রেলের উন্নয়নে কাজ শুরু করি। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেললাইন অপরিহার্য।

সাধারণ মানুষের যাতায়াতের সুবিধার্থে তার সরকার রেল সম্প্রসারণের ওপর জোর দিচ্ছে বলেও জানান সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, রেললাইনে যেখানে পুরনো ব্রিজ আছে সেখানে ট্রেন ধীরগতিতে চালাতে হয়। দুর্ঘটনারও আশঙ্কা থাকে। আমরা রেলের পুরনো ব্রিজগুলো সংস্কারের সিদ্ধান্ত নিয়েছি। দ্রুত প্রকল্প হাতে নিয়ে জরাজীর্ণ ব্রিজগুলো ঠিক করা হবে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, ‘আমরা জনগণের কল্যাণের লক্ষ্যেই কাজ করি। আমাদের লক্ষ্যই হচ্ছে জনগণের উন্নয়ন। কোনও পরিবার যেন অবহেলিত না থাকে সে লক্ষ্যে আমরা ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প হাতে নেই। পরে এর নাম দেয়া হয় ‘আমার বাড়ি আমার খামার।’ যেন প্রত্যেকেই এটাকে নিজের মনে করে। আমরা চাই, প্রতিটি মানুষ নিজের পায়ে দাঁড়াক।

প্রথমে স্থানীয় সরকার বিভাগের আওতায় উন্নয়ন প্রকল্পগুলোর ভিডিওচিত্র প্রদর্শন করেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলাল উদ্দিন আহমেদ। প্রধানমন্ত্রী এলজিইডির বাস্তবায়নাধীন ‘গুরুত্বপূর্ণ নয়টি ব্রিজ নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায় ১৫ হাজার মিটার চেইনেজে তিতাস নদীর ওপর ৫৭৫ মিটার দৈর্ঘ্য পিসি গার্ডার সেতু এবং মানিকগঞ্জ জেলার সদর উপজেলাধীন মানিকগঞ্জ-সিঙ্গাইর আরএইচডি রাস্তায় কালিগঙ্গা নদীর ওপর ৪৫৬ মিটার পিসি গার্ডার সেতু উদ্বোধন করেন।

উদ্বোধন করা রেলওয়ের উন্নয়ন প্রকল্পগুলো হলো- রেলপথ মন্ত্রণালয়ের আওতায় রেলওয়ের ঢাকা-বঙ্গবন্ধু সেতু পূর্ব-তারাকান্দি-জামালপুর-ঢাকা রুটে একজোড়া নতুন আন্তঃনগর ট্রেন জামালপুর এক্সপ্রেস; ঢালারচর-পাবনা-রাজশাহী রুটে ‘ঢালারচর এক্সপ্রেস’ ও ফরিদপুর রুটে ‘রাজবাড়ী এক্সপ্রেস’ ট্রেনের রুট বর্ধিতকরণ এবং চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের বহর পরিবর্তন কার্যক্রম।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম পল্লী সঞ্চয় ব্যাংকের ডিজিটাল আর্থিক সেবা দেওয়ার জন্য মোবাইল অ্যাপসভিত্তিক ‘পল্লী লেনদেন’ কার্যক্রম উপস্থাপন এবং একটি ভিডিও চিত্র প্রদর্শন করেন।

সবশেষে তথ্য মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার কার্যক্রম উপস্থাপন শেষে ভিডিও চিত্র উপস্থাপন করেন।

গণভবনে সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী,অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল,পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামসহ উন্নয়ন সহযোগী দেশে ও সংস্থার রাষ্ট্রদূত ও প্রধানরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*