,

৭০ হাজার ইয়াবার পাচারের অভিযোগে ২ রোহিঙ্গার ১০ বছর করে কারাদন্ড

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

৭০ হাজার পিচ ইয়াবা টেবলেট পাচারের অভিযোগে ২ জন রোহিঙ্গা ইয়াবাকারবারীকে ১০ বছর করে সশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। কক্সবাজারের যুগ্ন জেলা ও দায়রা জজ-২ মাহমুদুল হাসান রোববার ১৯ জানুয়ারি এ রায় প্রদান করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ হলো-টেকনাফ উপজেলার ইয়াবা জোন হিসাবে খ্যাত উত্তর নাইট্যংপাড়ার মোহাম্মদ ছৈয়দ মাস্টারের পুত্র মোহাম্মদ জামালের ভাড়া বাসা থেকে ২০১৫ সালের ৬ জানুয়ারি ভোর ৬ টার দিকে ৭০ হাজার পিচ ইয়াবা টেবলেট সহ মিয়ানমারের আকিয়াব জেলার মংডু থানার প্রংপ্রু গ্রামের বাসিন্দা মোহম্মদ আলমের পুত্র মোহাম্মদ রফিক খোকন ও একই এলাকার মোহাম্মদ কালুর পুত্র মোহাম্মদ আবদুল আমিন এবং ভাড়াটিয়া মোহাম্মদ জামালকে ২ নম্বর বিজিবি’র একটি টিম অভিযান চালিয়ে গ্রেপ্তার করে। পরে বিজিবি বাদী হয়ে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩ জনের বিরুদ্ধে টেকনাফ মডেল থানায় মামলা দায়ের করা হয়। মামলা নম্বর টেকনাফ থানা-১৬/২০১৫, তারিখ-৭/০১/২০১৫। যাহার জিআর মামলা নম্বর-১৬/২০১৫ (টেকনাফ) ও এসটি মামলা নম্বর-২১৬৩
/২০১৫ ইংরেজি। আদালতে মামলায় ৯ জনের সাক্ষ্য গ্রহন করা হয়। জেরা ও চুড়ান্ত শুনানি শেষে মামলার ১ ও ২ নম্বর আসামী রোহিঙ্গা ইয়াবাকারবারী মোহাম্মদ রফিক খোকন ও মোহাম্মদ আবদুল আমিন প্রত্যেককে যুগ্ন জেলা ও দায়রা জজ-২ মাহমুদুল হাসান ১০ বছর করে সশ্রম কারাদন্ড প্রদান ও ৫ হাজার টাকা করে অর্থ দন্ড প্রদান করেন। অর্থ দন্ড অনাদায়ে আরো অতিরিক্ত ২ মাস করে কারাদন্ড প্রদানের রায় ঘোষনা করা হয়। রাষ্ট্র পক্ষে মামলাটি পরিচালনা করেন এপিপি এডভোকেট আবুল কাসেম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*