,

অবশেষে খুলে দেয়া হচ্ছে জন্ম নিবন্ধন সার্ভার

ডেস্ক নিউজ :

কক্সবাজারে দীর্ঘ ২৮ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলে দেয়া হচ্ছে জন্ম নিবন্ধন সার্ভার। শীঘ্রই এই জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হবে বলে জানিয়ে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন-১৩ জানুয়ারী এই সংক্রান্ত একটি সিদ্ধান্ত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক সভায় নেয়া হয়েছে। তবে এবার জন্ম নিবন্ধন পেতে বিভিন্ন নিয়ম ও শর্ত মানতে হবে নাগরিকদের।

বিশেষ করে রোহিঙ্গাদের বিষয় মাথায় রেখে এই ধরণের কড়াকড়ি আরোপেরও সিদ্ধান্ত হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। এবার আগের মত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা সচিব সরাসরি জন্ম নিবন্ধন সনদ দিতে পারবেন না। উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি কমিটি আবেদনকারীদের জন্মস্থান এবং জাতীয়তা যাচাই করে জন্ম নিবন্ধন সনদ প্রদান করবেন বলে জানানো হয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ওই সভায়।

উক্ত সভায় সভাপতিত্ব করেন সরকার মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ। জানা গেছে-২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক নির্যাতনের স্বীকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে কয়েক লাখ রোহিঙ্গা। আশ্রয় নেয়ার পর এসব রোহিঙ্গা নানা কৌশল অবলম্বন করে পাসপোর্ট করে নানা দেশে পাড়ি জমানোর পাঁয়তারা শুরু করে। আর সেজন্য জেলার বিভিন্ন পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে জন্ম নিবন্ধন সনদও নিতে থাকে। আর এই রোহিঙ্গাদের কারণে কক্সবাজারসহ দেশের ৬টি জেলায় দুই বছর ধরে বন্ধ রয়েছে জন্ম নিবন্ধন কার্যক্রম।

এতে করে ছেলে-মেয়েদের স্কুলে ভর্তি, ভোটার হওয়াসহ নানা গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় কাজে জন্ম নিবন্ধন সনদ না পেয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন স্থানীয় নাগরিকরা। এসব জানিয়ে মন্ত্রণালয়ে কয়েক দফা চিঠি পাঠায় জেলা প্রশাসন।

এরপরই জন্ম নিবন্ধন সার্ভার খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয় এমনটাই জানিয়েছেন কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*