,

হ্নীলা মাদরাসায় মাওলানা আবছার উদ্দিন কাছেমী স্বপদে বহাল

নিজস্ব প্রতিনিধি :

টেকনাফের অন্যতম প্রাচীন ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়া দারুস সুন্নাহর দীর্ঘদিন ধরে মুহতামিম পদ নিয়ে সৃষ্ট জটিলতার অবসান ঘটেছে। শূরা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুসারে মাওলানা আবছার উদ্দিন চৌধুরীকে মুহতামিম পদে পুনরায় বহাল রাখা হয়েছে।
৬ই জানুয়ারী সকাল ১১টায় হ্নীলা আল জামিয়া দারুস সুন্নাহর হেফজখানা মিলনায়তনে মাদ্রাসা শোরা কমিটির বৈঠক হযরত আল্লামা আব্দুল হালিম বুখারীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। মাদ্রাসার শিক্ষক মাওলানা ইমাম হোছনের পরিচালনায় এতে জামিয়া আল ইসলামিয়া দারুল মা’আরিফ এর সহকারী পরিচালক আল্লামা ফুরকানুল্লাহ, চট্টগ্রামের বিশিষ্ট হৃদয়রোগ বিশেষজ্ঞ জামাল আহমেদ, ঢাকা সুপ্রিম কোর্টের আইনজীবী হেলাল উদ্দিন চৌধুরী, মুফতি কিফায়ত উল্লাহ শফিক, মাওলানা আফছার উদ্দিন চৌধুরী, মাওলানা ফরিদ আহমেদ, জালাল উদ্দিন চৌধুরী, মাওলানা কারী ফরিদুল আলম, মাওলানা আবদুল মান্নান, মাওলানা মুফতি আলী আহমদ, হাফেজ ছলামত উল্লাহ, মাওলানা মাহবুবুর রহমান আজহারী, মাওলানা এজাহারুল হক, মাওলানা আমির হামজা, মাওলানা মিছবাহ প্রমূখ।

উক্ত বৈঠকে মাওলানা আবছার উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে আনিত অভিযোগ সমুহ পর্যালোচনা করা হয়। পর্যালোচনা শেষে উত্থাপিত অভিযোগ প্রমাণিত না হওয়ায় মাদ্রাসার মুহতামিম পদে কে বহাল থাকবেন তা নিয়ে প্রশ্ন দেখা দিলে শূরা কমিটির প্রত্যক্ষ ভোটে মুহতামিম নির্বাচনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ভোটে মাওলানা আবছার উদ্দিন চৌধুরী ১১ ভোট আর ভারপ্রাপ্ত মুহতামিম মুফতি আলী আহমদ ৩ ভোট প্রাপ্ত হন।
এরপর আনুষ্ঠানিকভাবে মাওলানা আবছার উদ্দিন চৌধুরীকে হ্নীলা আল জামিয়া দারুস সুন্নাহ মুহতামিম পদে পুনরায় বহাল করা হয়। পূর্বেও দায়িত্ব পালনকারী মুফতি আলী আহমদ নায়েবে মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকে মৃত্যুবরণকারী শূরা সদস্যদের পরিবর্তে নতুন শূরা সদস্য মনোনীত করার জন্য আগামী ৩ মাসের সময় সুচী নির্ধারণ করা হয়।
মজলিশে শূরার সর্বসম্মতিক্রমে মাওলানা আবছার উদ্দিন চৌধুরীকে মুহতামিম পদে পুনরায় বহাল রাখায় তিনি সংশ্লিষ্ট সকলের কৃতজ্ঞতা প্রকাশ করেন। পরে পুনরায় দায়িত্ব ফিরে পাওয়ার পর তিনি মাদ্রাসার ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে কান্নাজড়িত আবেগঘণ বক্তব্য রাখেন। এতে তিনি জীবনের শেষ নিঃশ^াস পর্যন্ত অত্র মাদ্রাসার খাদেম হিসেবে খেদমত করে যাওয়ার প্রতিশ্রæতি দেন। এসময় হ্নীলা ইউপি চেয়ারম্যার রাশেদ মাহমুদ আলী, নায়েবে মুহতামিম মুফতি আলী আহমদসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এই ব্যাপারে সাংবাদিকদের হযরত আল্লামা আব্দুল হালিম বুখারী জানান,কারো একক মত নয় শূরা কমিটির সদস্যদের ভোটের মাধ্যমে মাওলানা আবছার উদ্দিনকে স্বপদে বহাল করা হয়। মুফতি কিফায়ত উল্লাহ শফিক জানান,দীর্ঘদিন পর এই প্রতিষ্ঠানের সৃষ্ট সমাস্যা সমন্বিতভাবে সমাধান হওয়ায় সকলে মহান আল্লাহর নিকট শুকরিয়া জ্ঞাপন করেছেন। ##

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*