,

বাংলাদেশ-ভারতীয় নৌপ্রধানদের সাক্ষাৎ

ডেস্ক নিউজ ::

ভারতের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করম্বীর সিংয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।

শনিবার (১৪ ডিসেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী মঙ্গলবার (১০ ডিসেম্বর) ভারতীয় নৌপ্রধান অ্যাডমিরাল করম্বীর সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তিনি নৌপ্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এ সময় দু’দেশের মধ্যকার যৌথ প্রশিক্ষণ মহড়া ও শুভেচ্ছা সফর আয়োজন, সমুদ্র জরিপ কাজে পারস্পরিক সহযোগিতাসহ ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুষ্ঠিতব্য ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস), আন্তর্জাতিক সমুদ্র মহড়া মিলান-২০২০ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

এর আগে নৌপ্রধান নয়াদিল্লির ভারতীয় নৌবাহিনী সদর দফতরে পৌঁছালে নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার দেওয়া হয়। তিনি গার্ড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন।

সফরকালে নৌপ্রধান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, দেশটির চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান ও সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং, প্রতিরক্ষা সচিব অজয় কুমার, সাউদার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ কর্মকর্তা কমান্ডিং ইন চিফ ভাইস অ্যাডমিরাল অনিল কুমার চাওলা, ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ কর্মকর্তা কমান্ডিং ইন চিফ ভাইস অ্যাডমিরাল অতুল কুমার জৈরের সঙ্গে সাক্ষাতে মিলিত হন। এছাড়া সফরের অংশ হিসেবে নৌবাহিনী প্রধান ভারতের ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল, দেশটির নৌবাহিনী জাহাজ ও প্রশিক্ষণ ঘাঁটিসহ কোচিন শিপইয়ার্ড পরিদর্শন করেন।

নৌপ্রধানের এ সফরের মধ্য দিয়ে প্রতিবেশী বন্ধুপ্রতিম দেশ ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যকার পেশাগত সম্পর্ক উন্নয়নসহ প্রশিক্ষণ ও বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরও বাড়বে বলে আশা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*