,

অবৈধ ওয়ার্ড কমিটি নিয়ে হ্নীলা ইউনিয়ন আওয়ামীলীগের এক তরফা সম্মেলনের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, টেকনাফ ॥

টেকনাফের হ্নীলায় ১৬ নভেম্বর শনিবার অনুষ্ঠিত হয়ে যাওয়া ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল এক তরফা ভাবে অবৈধ ওয়ার্ড কমিটি নিয়ে অনুষ্ঠিত হওয়ার অভিযোগ উঠেছে। এক্ষেত্রে জেলা আওয়ামীলীগের নির্দেশনাকেও তোয়াক্কা করেনি বলেও জানা গেছে।
এব্যাপারে হ্নীলা ইউনিয়নের আওয়ামীলীগ সভাপতি ও হ্নীলা ইউপি চেয়ারম্যান মরহুম এইচকে আনোয়ারের পুত্র জাহেদ হোসেন স¤্রাট জেলা আওয়ামীলীগ বরাবরে মৌখিক ও লিখিত ভাবে অভিযোগ করেছেন।
স¤্রাট জানিয়েছেন, ‘হ্নীলা ইউনিয়নের আওতাধীন যে সকল ওয়ার্ড কমিটি করা হয়েছে তা সম্পূর্ণ অবৈধ এবং জেলার নির্দেশনা অমান্য করে সাবেক সাংসদ ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলীর নিদের্শে ওই অবৈধ ওয়ার্ড কমিটি নিয়ে এক তরফা ভাবে সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন করেছেন। যা হ্নীলা ইউনিয়ন আওয়ামীলীগ পরিবারের ত্যাগী ও তৃণমুল নেতা কর্মীদের মাঝে হতাশা বিরাজ করছে। এ নিয়ে টেকনাফ উপজেলাসহ হ্নীলা ইউনিয়নে সর্বত্র নেতা কর্মীদের মাঝে আলোচনা সমালোচনাসহ দেখা দিয়েছে তীব্র ক্ষোভ।
তিনি আরো জানান, হ্নীলা ইউনিয়নের আওয়ামীলীগ সভাপতি ও হ্নীলা ইউপি চেয়ারম্যান মরহুম এইচকে আনোয়ারের মৃত্যুর পর কোন প্রকার আলোচনা ও বর্ধিত সভা না ডেকে উপজেলা আওয়ামীলীগের সভাপতি এক তরফা ভাবে মাষ্টার খলিলুর রহমানকে ভারপ্রাপ্ত সভাপতি ঘোষনা করেন। এরপর ভারপ্রাপ্ত সভাপতি ঘোষনাকে কেন্দ্র করে উক্ত কমিটির সাধারন সম্পাদক ইসলাম সিকদার স্বেচ্ছায় পদত্যাগ করেন।
এঘটনায় গত ১০ নভেম্বর জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে সাংগঠনিক পদ্ধতি অনুসরন না করে উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগের সিদ্ধান্ত ব্যতিরেখে অনিয়মতান্ত্রিক ভাবে ওয়ার্ড কমিটি গঠন দেখানো হলেও তা সাংগঠনিক ভাবে বৈধ হয়নি। উক্ত ওয়ার্ড কমিটি ইউনিয়ন অথবা উপজেলা আওয়ামীলীগ অনুমোদন ও দেননি। কাজেই হ্নীলা ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে নতুন করে ওয়ার্ড সম্মেলন করার জন্য বিরোধ নিষ্পত্তির স্বার্থে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে সিদ্ধান্ত প্রদান করা হয়। অবিলম্বে টেকনাফ উপজেলা আওয়ামীলীগ হ্নীলা ইউনিয়ন আওয়ামীলীগের সহায়তায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার নির্দেশনা দেওয়া হলেও তা উপেক্ষা করে শনিবার হ্নীলা বাস স্টেশনে ওই অবৈধ ওয়ার্ড কমিটি নিয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলীর উপস্থিতিতে সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হয়। এব্যাপারে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা ও সাধারন সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান এবং মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ মোঃ আশেক উল্লাহ রফিকসহ সিনিয়র নেতৃবৃন্দের হস্থক্ষেপ কামনা করেছেন।
এবিষয়ে জানতে চাইলে টেকনাফ উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক নুরুল বশর জানান, বিষয়টি কক্সবাজার জেলা আওয়ামীলীগ অবগত রয়েছে।
সাবেক সাংসদ ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী জানান, সাংগঠনিক নিয়ম অনুযায়ী সুষ্ট ও সুন্দর পরিবেশে সম্মেলনের মাধ্যমে হ্নীলা ইউনিয়ন আওয়ামীলীগের ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছিল। এমন সুন্দর ওয়ার্ড কমিটি কোন জায়গায় হয়নি। একমাত্র হ্নীলা ইউনিয়নেই হয়েছে। যারা অভিযোগ করে যাচ্ছেন, তারা আওয়ামীলীগের কেউ নই। তারা সম্মেলনে অংশ গ্রহন না করে অপপ্রচার চালাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*