,

সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকরা আজ ফিরছে

ডেস্ক নিউজ:

সেন্টমার্টিনে আটকাপড়া পর্যটকদের টেকনাফে ফিরিয়ে আনতে সোমবার ১১ নভেম্বর সকাল সোয়া ১০ টায় কক্সবাজার জেলা প্রশাসনের অনুমোদন প্রাপ্ত ৪ টি জাহাজ টেকনাফ জেটি থেকে সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। বিষয়টি টেকনাফের নবাগত ইউএনও মোঃ সাইফুল ইসলাম সিবিএন-কে নিশ্চিত করেছেন।

টেকনাফের ইউএনও জানান, সেন্টমার্টিন থেকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও অন্যান্যদের হিসাব মতে, সেখানে আটকাপড়া পর্যটকের সংখ্যা ১ হাজারের বেশী হবেনা। তাই ৫ টি জাহাজ সেন্টমার্টিনের যাওয়ার জন্য প্রস্তুত রাখা হলেও ৪ টি জাহাজকে পর্যটকদের আনতে পাঠানো হয়েছে। জাহাজ গুলোতে যেকোন ঝুঁকি মোকাবেলায় পর্যাপ্ত রেসকিউ সামগ্রীর ব্যবস্থা রয়েছে। এছাড়া সেন্টমার্টিন সমুদ্র এলাকায় রুটিন দায়িত্ব পালনরত নৌবাহিনী ও কোষ্টগার্ডের সদস্যরাও অতিরিক্ত নিরাপত্তা হিসাবে পর্যটকবাহী জাহাজ গুলোকে অনুসরণ করবে। ইউএনও মোঃ সাইফুল ইসলাম সিবিএন-কে আরো জানান, সেন্টমার্টিনের উদ্দেশ্যে রওয়ানা দেওয়া জাহাজ ৪ টি সোমবার ১১ নভেম্বর দুপুর সাড়ে ১২ টার মধ্যে সেন্টমার্টিন পৌঁছার সম্ভাবনা রয়েছে। সেন্টমার্টিন দ্বীপে জাহাজে উঠানামার শুধুমাত্র ১ টি জেটি থাকায় সেন্টমার্টিন থেকে পর্যটক নিয়ে আধা ঘন্টা পর পর জাহাজ গুলো টেকনাফের উদ্দেশ্যে রওয়ানা করবে। সোমবার বিকেল সাড়ে ৪ টার মধ্যে ৪ টি জাহাজই টেকনাফ জেটি ঘাটে পৌঁছে যাবে বলে ইউএনও মোঃ সাইফুল ইসলাম সিবিএন-এর কাছে আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি আরো জানান, টেকনাফ জেটি ঘাটে কক্সবাজার মুখী বাস প্রস্তুত রাখা হচ্ছে পর্যটকদের নিয়ে আসার জন্য।

কক্সবাজার জেলা প্রশাসনের পর্যটন শাখার দায়িত্বরত, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব উপসচিব) মোহাম্মদ আশরাফুল আফসার সিবিএন-কে জানান, সেন্টমার্টিন থেকে ফেরত আনা পর্যটকেরা যারা ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে যেতে চাইবে প্রয়োজনে তাদের যাতায়াতের জন্য পরিবহন এজেন্টদের সাথে কথা বলে অতিরিক্ত বাসের ব্যবস্থা করা হবে। আর যারা কক্সবাজারে থাকতে চাইবে অনায়াসে তারা কক্সবাজারে থাকতে পারবেন বলে তিনি জানান। সেন্টমার্টন- টেকনাফ রুটে পর্যটকবাহী ৪ টি জাহাজের নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা করা হয়েছে উল্লেখ করে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আশরাফুল আফসার সমুদ্র পথে জাহাজ টেকনাফ আসতে ইনশাল্লাহ কোন ঝুঁকি থাকবেনা বলে তিনি সিবিএন-কে জানান।

প্রসংগত, গত বৃহস্পতিবার বিকেল হতে দূর্যোগপূর্ণ আবহাওয়ার সিগন্যাল দেওয়ায় কক্সবাজার জেলা প্রশাসন সেন্টমার্টিন-টেকনাফ সমুদ্র পথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ করে দেয়। ফলে শুক্রবার ফেরার জন্য সেন্টমার্টিন দ্বীপে থাকা প্রায় এক হাজার পর্যটক গত ৪ দিন ধরে সেখানে আটকা পড়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*