,

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু কাল :টেকনাফে ৩ হাজার ৭৭৮ পরীক্ষার্থী

মুহাম্মদ জুবাইর :
সারা দেশের ন্যায় কাল ২ নভেম্বর টেকনাফে ও শুরু হচ্ছে জেএসসি এবং জেডিসি পরীক্ষা। টেকনাফ উপজেলায় ৩টি জেএসসি ও ১টি জেডিসি পরিক্ষা কেন্দ্রে এবারে মোট পরিক্ষার্থীর রয়েছে ৩ হাজার ৭৭৮ জন। তম্মধ্যে ১৭টি মাধ্যমিক স্কুল ও ১টি সরকারী প্রাইমারী স্কুলের মোট জেএসসি পরিক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৮৪১ জন এবং জেডিসিতে ১০টি মাদরাসায় ৯শত ৩৭জন।
টেকনাফ উপজেলা একাডেমিক সুপারভাইজার মোঃ নুরুল আবসার জানান, টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় ১নং কেন্দ্রে হোয়াইক্যং আলহাজ্ব আলী-আছিয়া হাইস্কুল, টেকনাফ এজাহার গার্লস হাইস্কুল, শাহপরীরদ্বীপ হাজী বশির আহমদ হাইস্কুল, নয়াবাজার হাইস্কুল, নয়াপাড়া হাজী নবী হোসেন হাইস্কুল, লম্বরী মলকাবানু হাইস্কুল বিজিবি-পাবলিক এই ৭টি হাইস্কুলের মোট ১০৩৭ জন পরিক্ষার্থী পরিক্ষা দেবে। তম্মধ্যে ৪৯৭ জন ছাত্র এবং ৫৪০ ছাত্রী। একাডেমিক সুপারভাইজার মোঃ নুরুল আবসার কেন্দ্র সচিব, লম্বরী মলকাবানু উক্ত স্কুলের সহকারী শিক্ষক বাঁশী রামদে হল তত্ববধায়ক হিসাবে দায়িত্ব পালন করবেন।
টেকনাফ এজাহার গার্লস হাইস্কুল ২নং কেন্দ্রে টেকনাফ পাইলট হাইস্কুল, মারিশবনিয়া হাইস্কুল, সাবরাং হাইস্কুল, সেন্টমার্টিনদ্বীপ বিএন ইসলামিক হাইস্কুল, পল্লানপাড়া সরকারী প্রাইমারী স্কুল, লেদা জুনিয়র হাইস্কুল এই ৫টি হাইস্কুলের ও ১টি প্রাইমারী স্কুলের মোট ৮৭৩ জন পরিক্ষার্থী পরিক্ষা দেবে। তম্মধ্যে ৪৩৮ জন ছাত্র এবং ৪৩৫ ছাত্রী। উপজেলা শিক্ষা অফিসার মোঃ এমদাদ হোসেন চৌধুরী কেন্দ্র সচিব, উক্ত স্কুলের সহকারী প্রধান শিক্ষক শব্বির আহমদ হল হল তত্ববধায়ক হিসাবে দায়িত্ব পালন করবেন।
হোয়াইক্যং আলহাজ্ব আলী-আছিয়া হাইস্কুল ৩নং কেন্দ্রে হ্নীলা হাইস্কুল, হ্নীলা গার্লস হাইস্কুল, নাইক্ষংখালী জুনিয়র হাইস্কুল, কাঞ্জরপাড়া জুনিয়র হাইস্কুল, শামলাপুর হাইস্কুল এই ৬টি হাইস্কুলের মোট ৯৩১ জন পরিক্ষার্থী পরিক্ষা দেবে। তম্মধ্যে ৫২৪ জন ছাত্র এবং ৪০৭ ছাত্রী। উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মৃণাল কান্তি কেন্দ্র সচিব, উক্ত স্কুলের সহকারী শিক্ষক উহ্লা অং হল তত্ববধায়ক হিসাবে দায়িত্ব পালন করবেন।
১টি মাত্র জেডিসি মাদরাসা কেন্দ্র হ্নীলা রঙ্গীখালী দারুল উলুম ফাজিল মাদরাসা কেন্দ্রে উপজেলার সকল মাধ্যমিক স্থরের ১০টি মাদরাসার মোট ৯৩৭ জন পরিক্ষার্থী পরিক্ষা দেবে। তম্মধ্যে ৪৪৫ জন ছাত্র এবং ৪৯২ ছাত্রী। মাদরাসার অধ্যক্ষ মাওঃ কামাল হোছাইন কেন্দ্র সচিব, জমিরিয়া দারুল কুরআন সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওঃ ফরিদুল আলম হল তত্ববধায়ক হিসাবে দায়িত্ব পালন করবেন। প্রত্যেক কেন্দ্রে প্রতি ২০ জন পরিক্ষার্থীর জন্য ১ জন করে কক্ষ পর্যবেক্ষক থাকবেন বলে জানা গেছে। তাছাড়া ভিজিল্যান্স টিম গঠন ও ৪টি কেন্দ্র কমিটি গঠন ছাড়াও সুষ্ট-সুন্দরভাবে পরিক্ষা অনুষ্টানের জন্য উপজেলা প্রশাসন যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছেন।
উলে¬খ্য, ২০১৭ সালে পরিক্ষার্থীর সংখ্যা ছিল ২ হাজার ৫২৮ জন। তম্মধ্যে জেএসসিতে ১৮টি স্কুলের ১ হাজার ৮৯৫ জন এবং জেডিসিতে ১০টি মাদ্রাসার ৬৩৩ জন। সর্বমোট ২৫২৮ জন। ২০১৮ সালে মোট পরিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ২৪২ জন। তম্মধ্যে জেএসসিতে ১৮টি মাধ্যমিক স্কুলের পরিক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৪৩৪ জন এবং জেডিসিতে ১০টি মাদ্রাসার ৮০৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*