,

বিজিবি-বিএসএফ গোলাগুলি- ‘বাংলাদেশের সাবধানতা অবলম্বন করা উচিৎ’

ডেস্ক নিউজ : 

সীমান্তে বিজিবি ও বিএসএফের গোলাগুলির ঘটনায় বাংলাদেশের সাবধানতা অবলম্বন করা উচিত বলে মন্তব্য করেছেন নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন। তিনি বলেন, এ ধরনের  ঘটনায় ভারতীয় সেনাদের উপরের মহল থেকে যতই নির্দেশনা আসুক না কেন দেখা যায় যে নীচের স্তরের ভারতীয় সৈন্যরা তাদের সিদ্ধান্তই নিয়ে থাকে। সেই জাযগায়টায় আমাদের সাবধান থাকেতে হবে যাতে ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।  এখন আমাদের করণীয় হচ্ছে এখন ভারতের সঙ্গে  আলাপ-আলোচনার মাধ্যমে সীমান্তে যে উত্তেজনা বিরাজ করছে তা কমাতে হবে। যেন ভবিষ্যতে এ ধরনের ঘটনা না ঘটে। আর ভবিষ্যতে যদি এ ধরনের ঘটনা ঘটার সম্ভবনা থাকে সেটাকে প্রশমিত করা।
এম সাখাওয়াত হোসেন আরো বলেন, সীমান্তে এ ধরনের ভুল বোঝাবুঝি হয়েই থাকে। বাংলাদেশের বিরুদ্ধে কোনো কিছু ঘটলেই ভারত তা ফলাও করে সেটা প্রচার করে। অথচ আামদের দেশে বিরুদ্ধে ভারত কিছু করলে আমাদের গণমাধ্যম সেটা সেভাবে প্রচার করেনা বা করতে দেয়া হয় না।

আমরা কেন প্রচার করি না সেটাই আমাদের জানা উচিত। ভারতের মুক্ত স্বাধীন গণমাধ্যম । তাদের সঙ্গে তো আমাদের তুলনা হয় না। এ ঘটনায় বাংলাদেশ ভারতের সর্ম্পকে কোনো ভাটা পড়বে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি মানবজমিনকে বলেন, বিজিবি-বিএসএফ ঘটনায় বাংলাদেশ ও ভারতের সম্পর্ক খারাপ হওয়ার কোনো কারণ আমি দেখি না। সীমান্তে এ ধরনের ঘটনা ঘটে থাকে। ভারতের সঙ্গে আমাদের সর্ম্পক যেভাবে আছে সামান্য এ ঘটনার জন্য আমার মনে হয় না সম্পর্ক খারাপ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*