,

মানবপাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ বিষয়ে সংবাদকর্মীদের প্রশিক্ষণ

সংবাদ বিজ্ঞপ্তি:
উইন্রক ইন্টারন্যাশনাল, বাংলাদেশ কাউন্টার ট্রাফিকিং-ইন-পারসন্স (বিসি/টিআইপি) প্রোগ্রাম- এর অধীনে “মানব পাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতা” বিষয়ে সংবাদকর্মীদের প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) দিনব্যাপী এই কর্মশালাটি শহরের কলাতলীর একটি আবাসিক হোটেলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

ইউএসএআইডি-র অর্থায়নে এই প্রশিক্ষণের চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীরা অংশ গ্রহণ করে।

এতে মানবপাচার, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা বিষয়ে সংবেদনশীলতা তৈরি করা, মানবপাচার সংক্রান্ত সংবাদ, মতামত ও উপস্থাপনা বিষয়ে কৌশল সম্পর্কে মতবিনিময় এবং স্থানীয় পর্যায়ে মানব পাচার, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা মোকাবেলায় ব্যাপক সচেতনতা সৃষ্টির বিষয়ে গুরুত্বারুপ করা হয়।

সকাল সাড়ে ৯টার দিকে প্রশিক্ষণটি উদ্বোধন করেন উইন্রক ইন্টারন্যাশনাল-এর প্রোগ্রাম ডিরেক্টর এইচ এম নজরুল ইসলাম।

কর্মসূচি পরিচালনা করেন উইন্রক ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি এইচ এম নজরুল ইসলাম, মজিবুর রহমান ও আকিব আনোয়ার।

সাংবাদিকদের নিয়ে এই প্রশিক্ষণে উইন্রক ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি মহসিন মিয়া উপস্থিত ছিলেন।

দিনব্যাপী এই প্রশিক্ষণে সাংবাদিকতার মৌলিক কৌশল, মানব পাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, মানব পাচার প্রতিরোধ আইন ২০১২, অভিবাসী আইন ২০১৩, বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭, মানব পাচারের ক্ষেত্রে সারভাইভার কেন্দ্রিক অনুসন্ধানী প্রতিবেদন তৈরির কৌশল প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রশিক্ষণে সংবাদকর্মীগণ বিভিন্ন দলীয় কাজ, মতামত প্রদান, প্রশ্নোত্তর পর্ব ও শিক্ষণীয় গল্প বিশ্লেষণে অংশ গ্রহণ করেছেন।

প্রশিক্ষণটিতে অংশ নিয়ে সংবাদকর্মীগণ মানবপাচার প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন। শেষে অংশগ্রহণকারী সংবাদকর্মীদের মাঝে সনদ বিতরনের মধ্য দিয়ে প্রশিক্ষণটির সমাপ্তি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*