,

কক্সবাজার ইসলামিক রিসার্চ সেন্টারে ৮ দিন ব্যাপী স্পোকেন ইংলিশ কোর্স

images-3.jpeg

মুহাম্মদ ইলিয়াছ ফারুক্বী | আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শায়খুল হাদীস আল্লামা কিফায়তুল্লাহ শফিক সাহেব-এর হাতে গড়া কক্সবাজার ইসলামিক রিসার্চ সেন্টার (সমিতিপাড়া বড় মাদ্রাসায়) আগামী ১৪ আগস্ট ২০১৯ ইং থেকে চালু হতে যাচ্ছে ৮ দিন ব্যাপী বৈজ্ঞানিক পদ্ধতিতে ইংরেজী প্রশিক্ষণ কোর্স।

এ বিষয়ে কথা বলার জন্য যোগাযোগ করা হলে, উক্ত মাদরাসার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল শায়খুল হাদীস আল্লামা কিফায়তুল্লাহ শফিক বলেন, ঢাকার জামিয়া আরাবিয়া এমদাদুল উলুম ফরিদাবাদ ও জামিয়া রহমানিয়া আরবিয়ার মুহাম্মদপুর ঢাকা এর শিক্ষক এবং লেকচারার ইংরেজি সাহিত্য ডিপার্মেন্ট-আলফ্রেড ইন্টা: স্কুল এন্ড কলেজ, ঢাকা (ইংলিশ মিডিয়াম লিডিং টু O এন্ড A লেভেল) মাওলানা নজরুল ইসলাম (এমলাক স্যার)-এর পরিচালনায় বৈজ্ঞানিক পদ্ধতিতে ইংরেজী শিক্ষার স্বল্প মেয়াদী এই কোর্সে অংশগ্রহণ করে অল্প সময়েই বেশি পরিশ্রম করার মাধ্যমে ইংরেজিতে দক্ষ হিসেবে নিজেকে গড়ে তুলতে সক্ষম হয়। আর এই কোর্সের অন্যতম বৈশিষ্ট হলো বৈজ্ঞানিক পদ্ধতিতে ক্লাসের পড়া ক্লাসেই শিখিয়ে দেয়া হয়। সুতরাং ইংরেজী শিক্ষার আগ্রহী যে কেউ এ কোর্সে অংশগ্রহণ করলে উপকৃত হবে বলে আমি আল্লাহ’র কাছে পরিপূর্ণ আশাবাদী।
কোর্স পরিচালক মাওলানা নজরুল ইসলাম (এমলাক স্যার) বলেন, ইংরেজীতে জিরো লেভেলের একজন ছাত্র A B C থেকে শুরু করে একটি ইংরেজি পেপার পড়ে খবর বোঝা, মনের ভাব প্রকাশ করতে পারার মত দক্ষতা অর্জন করতে হলে হাতে-কলমে লিখে ও মুখে মুখে উচ্চারণ করে দৈনিক ১৬ ঘণ্টা পরিশ্রম করতে হবে। যার ফলে একজন পরিশ্রমী ছাত্র ইংরেজি বলতে, পড়তে এবং বোঝতে সক্ষম হয়।
তিনি আরো বলেন, যেহেতু এ কোর্সে বৈজ্ঞানিক পদ্ধতিতে পাঠদান হয়, ছাত্রদের পড়া লেখা আদায়ও বৈজ্ঞানিক পদ্ধতি হয় সেহেতু তাদের ইংরেজি ভাষা আয়ত্ত করতে সহজ হয় আর একারনেই তাদের ইংরেজি শিখার আগ্রহও বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*