,

টেকনাফ হ্নীলা ও সাবরাংয়ে দু’টি পদে উপ-নির্বাচন কাল


আমান উল্লাহ কবির / মুহাম্মদ জুবাইর:
কাল বৃহস্পতিবার (২৫ জুলাই) অনুষ্ঠিত হতে যাচ্ছে টেকনাফ হ্নীলা ও সাবরাংয়ের ২টি শুন্য পদে উপ-নির্বাচন। স্ব-স্ব নির্বাচনী এলাকাকে আধুনিক মডেল ইউনিয়ন ও সংরক্ষিত ওয়ার্ড হিসাবে গড়ে তোলার অঙ্গীকারে প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে স্ব-স্ব অবস্থান তুলে ধরেছেন। হ্নীলা ইউপির উপ-নির্বাচনে প্রতিদ্বন্দি চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত রাশেদ মাহমুদ আলী (নৌকা), স্বতন্ত্র প্রার্থী মীর মোঃ জাহাঙ্গীর আলম (মোটর সাইকেল) ও জালাল উদ্দিন চৌধুরী (আনারস) । ৩ প্রার্থীর রয়েছে ব্যক্তি ইমেজ। একজন সাবেক সাংসদ ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক মো. আলীর মেঝ ছেলে রাশেদ মাহমুদ আলী, অপর জন সাবেক সাংসদ মরহুম গফুর মিয়া চৌধুরীর ছেলে সাবেক চেয়ারম্যান জালাল উদ্দিন চৌধুরী, আরেক প্রার্থী সাবেক হ্নীলা ইউপি চেয়ারম্যান মৃত মীর কাসেম আলীর ছেলে এ্যাডভোকেট মীর মোঃ জাহাঙ্গীর আলম। তিন জনই হেভিওয়েট প্রার্থী। রয়েছে শক্ত অবস্থান। হ্নীলা ইউনিয়নের ৯টি ভোট কেন্দ্রে মোট বুথ সংখ্যা ৬৩ টি । ভোটার সংখ্যা ২৫ হাজার ২০৩ জন। এরমধ্যে পুরুষ ১২ হাজার ৫৫৮ জন এবং মহিলা ১২ হাজার ৬৪৫ জন।
এছাড়া সাবরাং সংরক্ষিত ওয়ার্ড-১ এ রয়েছে ৩ মহিলা প্রার্থী। এছাড়া ৪ নং সাবরাং ইউপির (১,২ ও ৩নং) সংরক্ষিত ওয়ার্ডে শাহিনা রহমান বিএ, (মাইক), ছেনোয়ারা বেগম (সূর্যমুখী ফুল) ও আমেনা খাতুন (হেলিকপ্টার) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দীতা করছেন।
সাবরাং ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসন-১ (ওয়ার্ড নং-১,২,৩) ৩টি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৯ হাজার ৫৬৬ জন। এরমধ্যে পুরুষ ৪ হাজার ৬৬৭ জন এবং মহিলা ৪ হাজার ৮৯৯ জন।
তাদের মধ্যে হেলিকপ্টার প্রতীক নিয়ে সাবেক ২বারের নির্বাচিত মহিলা মেম্বার আয়েশা খাতুনের বোন আমিনা খাতুন। সবারই একটা অবস্থান রয়েছে স্ব স্ব এলাকায়। এলাকার সাধারণ মানুষের মাঝে নির্বাচনকে ঘিরে উৎসবের আমেজ লক্ষ্য করা যাচ্ছে। তারা প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন। সকল প্রাথীই নির্বাচনে জয়ের আশাবাদী। তারা সবাই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন। এদিকে নির্বাচনকে ঘিরে সংশ্লিষ্ট প্রশাসন তৎপর রয়েছে বলে জানা যায়।
টেকনাফ উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. বেদারুল ইসলাম জানান, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য, গত বছরের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে সাবরাং ইউনিয়নের (১, ২ ও ৩নং ওয়ার্ড) সংরক্ষিত মহিলা মেম্বার আয়েশা বেগম ইন্তেকাল করেন। অপরদিকে চলতি বছরের ১৮ মার্চ হ্নীলা ইউপি চেয়ারম্যান এইচকে আনোয়ার সিআইপি মৃত্যুবরণ করায় আসন ২টি সংশ্লিষ্ট মন্ত্রণালয় শূন্য ঘোষণা করেন।###

মতামত...