,

স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি পেল ফিলিস্তিন!

 আন্তর্জাতিক ডেস্ক  ::

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাও (আইএইএ) ফিলিস্তিনকে পর্যবেক্ষক সদস্য হিসেবে যোগ দেয়ার অনুমতি দিয়েছে। এর মাধ্যমে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল আন্তর্জাতিক সংস্থাটি। এ ঘটনায়ও প্রচণ্ড ক্ষোভ প্রকাশ করেছে ইসরায়েল। আইএইএ’র মহাপরিচালক ইউকিয়া আমানো ও ভিয়েনায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত সালাহ আবদুশ শাফি এ নিয়ে মঙ্গলবার একটি চুক্তিতে সই করেন।

এছাড়াও নিউজিল্যান্ডের সরকারি ওয়েবসাইটের মানচিত্রে স্থান পেয়েছে ফিলিস্তিন। পূর্ব জেরুজালেমকে রাজধানী উল্লেখ করে ওয়েবসাইটের মানচিত্রে এ তথ্য প্রকাশ করা হয়েছে। দেশটির সরকারি এ ওয়েবসাইটের মানচিত্র থেকে ইসরাইলের তথ্য মুছে ফিলিস্তিনের নাম প্রতিস্থাপন করা হয়েছে। সমৃদ্ধশীল উদার মানবতাবাদী দেশ নিউজিল্যান্ড। সম্প্রতি দেশটি অভিবাসী বিষয় সম্পর্কে ওয়েবসাইটে মানচিত্র প্রকাশ করেছে। সদ্য প্রকাশিত মানচিত্রে ইসরাইলের মানচিত্র মুছে ফেলে ফিলিস্তিনের নাম প্রতিস্থাপন করা হয়েছে।

নিউজিল্যান্ডের সরকারি ওয়েবসাইট এই মানচিত্রটি সেদেশে ফিলিস্তিনি অভিবাসনের নথি প্রকাশের জন্য তৈরি করেছে। এতে নীল রং দিয়ে ফিলিস্তিনের মানচিত্র দেখানো হয়েছে এবং তাতে দেশের নামও উল্লেখ করা হয়েছে।

এদিকে ইয়াহুদিবাদী দেশ ইসরাইল তাতে আপত্তি জানিয়েছে। তারা এই পদক্ষেপের জন্য নিউজিল্যান্ডের ইমিগ্রেশন মন্ত্রীকে এই বিষয়ে তদন্ত করার আহ্বান জানিয়েছে। নীল চিহ্নিত মানচিত্রে ফিলিস্তিনের নাম উল্লেখ করে তাতে রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেমকে দেখানো হয়েছে। আর তাতে রয়েছে নিউজিল্যান্ডে বসবাসরত ফিলিস্তিনি অভিবাসী সম্পর্কে তথ্য।

মতামত...