,

ফিফা র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ উন্নতি বাংলাদেশের

ডেস্ক নিউজ ::

লাওসের মাটিতে লাসওকে ১-০ গোলে হারানোর পর ঘরের মাটিতে গোলশূণ্য ড্র করে বাংলাদেশ। দুই পর্ব মিলিয়ে লাওসকে পেছনে ফেলে কাতার বিশ্বকাপের মূল বাছাই পর্বে যায়গা করেনেয় লাল সবুজের প্রতিনিধিরা। এতে ফিফা র‌্যাঙ্কিংয়েও পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। বর্তমান ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮৩। দক্ষিণ এশিয়ার মধ্যে বরাবরের মতো শীর্ষে আছে ভারত। র‌্যাঙ্কিয়ে ১০১ নম্বরে আছে দেশটি। দু’য়ে মালদ্বীপ তাদের অবস্থান ১৫১। চার ধাপ অবনতির পরও ফিফা র‌্যাঙ্কিয়ে নেপালের অবস্থার বাংলাদেশের বেশ উপরে।

তাদের অবস্থান ১৬৫তম স্থানে। ভুটান ১৮৬, শ্রীলঙ্কা ২০১ ও পাকিস্তানের অবস্থান ২০৫ নম্বারে। দক্ষিণ এশিয়ার সাত দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে ভারত, মালদ্বীপ ও নেপাল সরাসরি খেলছে মূল বাছাই পর্বে। পাকিস্তান ও ভুটান প্রাক বাছাইয়ের গন্ডি পেরুতে না পারলেও ম্যাকাও খেলতে না আসায় বাছাইয়ের মুলপর্বে খেলবে শ্রীলঙ্কা। 
যথারীতি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে বেলজিয়াম। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের অবস্থান দ্বিতীয়। তিনে ব্রাজিল চার নম্বরে রয়েছে ইংল্যান্ড। দুই ধাপ উন্নতি হয়েছে পর্তুগালের। র‌্যাঙ্কিংয়ে এখন তাদের অবস্থান পাঁচ নম্বারে। ছয় নম্বরে ক্রোয়েশিয়া, সাত নম্বরে রয়েছে স্পেন। দুই ধাপ অবনতি হওয়া উরুগুয়ের অবস্থান আট নম্বরে। সুইজারল্যান্ড নয় ও ডেনমার্ক রয়েছে দশ নম্বরে। আর ১১ নাম্বরে মেসির আর্জেন্টিনা।  

মতামত...