,

আফগানিস্তানে পুলিশ সদরদফতরে তালেবানের হামলা, শিশুসহ নিহত ১৩

ডেস্ক নিউজ ::

আফগানিস্তানের উত্তরাঞ্চলে এক পুলিশ সদরদফতরে জঙ্গি গোষ্ঠী তালেবানের হামলায় শিশুসহ অন্তত ১৩ জন নিহত হয়েছেন। রোববার (৫ই মে) এই ঘটনা ঘটে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, রোববার বাঘলান প্রদেশের পুল-ই-কুমারি শহরের পুলিশ সদর দফতরে এক আত্মঘাতী বোমারু বিস্ফোরকভর্তি একটি হামভি (সামরিক গাড়ি) নিয়ে হামলা চালায়। সে হামলা চালানোর কিছুক্ষণের মধ্যেই তার সঙ্গে যোগ দেয় আরও কয়েকজন বন্দুকধারী। পুলিশ ও বন্দুকধারীদের মধ্যে চলে তীব্র গোলাগুলি।
উল্লেখ্য, এর একদিন আগে শনিবার (৪ঠা মে) যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকার প্রস্তাবিত একটি যুদ্ধবিরতি চুক্তি প্রত্যাখ্যান করে জঙ্গি দলটি।  

সরকারি কর্মকর্তারা জানান, তালেবান যোদ্ধারা একটি বিস্ফোরণ ঘটিয়ে পুলিশ সদরদফতরে প্রবেশ করে। এরপর এলোপাথাড়িভাবে পুলিশ সদস্যদের ওপর গুলি করতে থাকে।  
আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র নাসরাত রাহিমি জানান, সব মিলিয়ে গোলাগুলিতে আট তালেবান সদস্য মারা গেছে।

এক আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, হামলাটিতে আহত হয়েছেন ৫০ জনের বেশি মানুষ। এর মধ্যে বেসামরিক রয়েছেন ২০ জন। এছাড়া, নিহতদের মধ্যে শিশুও রয়েছে।
এদিকে, হামলার দায় স্বীকার করেছে তালেবান। দলটি প্রায়ই আফগান নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালিয়ে থাকে। আফগানিস্তানের অনেকাংশই এখন তাদের নিয়ন্ত্রণে রয়েছে।  
প্রসঙ্গত, গত অক্টোবর থেকে কাতারে এক মার্কিন দূতের সঙ্গে শান্তি চুক্তি বিষয়ক আলোচনা করছে তালেবান। তবে এখন পর্যন্ত এ আলোচনায় কোনো অগ্রগতি দেখা যায়নি।

মতামত...