,

শ্রীলংকা বিস্ফোরণে যেসব দেশের নাগরিক নিহত

শ্রীলংকার তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে একযোগে বিস্ফোরণে এ পর্যন্ত ৩২১ জন নিহত হয়েছেন। আহত পাঁচ শতাধিক।

Two women mourn during a funeral service for bomb blast victims at St Sebastian’s Church in Negombo on April 23, 2019, two days after a series of bomb attacks targeting churches and luxury hotels in Sri Lanka. – Sri Lanka began a day of national mourning on April 23 with three minutes of silence to honour more than 300 people killed in suicide bomb blasts that have been blamed on a local Islamist group. (Photo by Jewel SAMAD / AFP)

নিহতদের মধ্যে ৩১ বিদেশি নাগরিকও রয়েছেন। এই প্রাণঘাতী হামলায় যারা নিহত হয়েছেন, তাদের অধিকাংশই শ্রীলংকান। দেশটির বহু সংখ্যালঘু খ্রিস্টান এতে হতাহত হয়েছেন।

যুক্তরাজ্য: ব্রিটেনে শ্রীলংকার শীর্ষ কূটনৈতিক বলেন, এ হামলায় আট ব্রিটিশ নাগরিক নিহত হয়েছেন। যাদের মধ্যে আইনজীবী আনিতা নিকলসন, তার ছেলে অ্যালেক্স নিকলসন, কন্যা আন্নাবেল নিকলসন ও তার স্বামী বেন নিকলসন রয়েছেন।

বিস্ফোরণের সময় শ্যাংরি লা হোটেলের একটি টেবিলে বসেছিলেন তারা।

ভারত: ভারতীয় কর্মকর্তারা বলেন, হামলায় তাদের আট নাগরিক নিহত হয়েছেন।

ডেনমার্ক: একটি বহুল বিক্রীত তৈরি পোশাক ব্র্যান্ডের স্বত্বাধিকারী অ্যান্ডার্স হোলচ পভলসেনের তিন সন্তান এ হামলায় প্রাণ হারিয়েছেন।

স্পেন: দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের এক নারী ও পুরুষ এ হামলায় নিহত হয়েছেন। তবে হতাহতদের নিয়ে বিস্তারিত তথ্য দেননি তিনি।

অস্ট্রেলিয়া: দেশটির প্রধানমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ার এক মা ও তার কন্যা নিহত হয়েছেন। মানিক সুরিয়ারাচি ও তার ১০ বছর বয়সী কন্যা অ্যালেক্সান্ডারিয়া একটি গির্জায় প্রার্থীনায় গিয়েছিলেন। তখন তারা হত্যাকাণ্ডের শিকার হন।

চীন: দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, বিস্ফোরণে তাদের দুই নাগরিক নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, অন্তত চার আমেরিকান নিহত ও বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন। ওয়াশিংটনের সিডওয়েল ফ্রেন্ডস স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্রী কিয়ারান শ্যাফরিটস ডে জয়সা ছুটিতে শ্রীলংকা গেলে বিস্ফোরণে নিহত হন।

সুইজারল্যান্ড: দেশটির দুই নাগরিক রোববারের হামলায় নিহত হয়েছেন।

অন্যান্য: নেদারল্যান্ডস, জাপান, পর্তুগাল ও বাংলাদেশের নাগরিকও নিহত হয়েছেন।

মতামত...