,

উপজেলা পরিষদে নির্বাচিতদের গেজেট প্রকাশ

আলো নিউজ ২৪ ডেস্ক:

৫ম উপজেলা পরিষদ নির্বাচনে ৩য় ধাপে অনুষ্টিত

উখিয়া ও টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের গেজেট প্রকাশিত হয়েছে। গত ৪ এপ্রিল নির্বাচন কমিশন (ইসি) গেজেট প্রকাশ শুরু করেছে।

৩য় দফা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পদে সর্বাধিক ভোটপ্রাপ্তদের সরকারিভাবে বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোট গণনার পরপরই রিটার্নিং কর্মকর্তারা বেসরকারিভাবে বিজয়ীদের নাম ঘোষণা করেন। এখন নির্বাচন কমিশন সচিবালয় থেকে তাদের নাম গেজেট আকারে প্রকাশ করা হচ্ছে। 

স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে নবনির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের শপথ পড়ানোর বাধ্যবাধকতা রয়েছে। আইন অনুযায়ী শিগগিরই বিজয়ীদের শপথবাক্য পড়াতে যাচ্ছে সরকার। বর্তমান উপজেলা পরিষদের মেয়াদ শেষ হওয়ার পর নবনির্বাচিতরা দায়িত্বভার গ্রহণ করবেন।

এ বিষয়ে জানতে চাওয়া হলে নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, আইন অনুযায়ী বিজয়ী চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের গেজেট প্রকাশ শুরু করেছে নির্বাচন কমিশন। আর নবনির্বাচিতদের শপথের ব্যবস্থা করবে সরকার।

উপজেলা পরিষদ আইন, ১৯৯৮-এর ৭ ধারা অনুযায়ী, উপজেলা পরিষদের প্রথম সভা থেকে ৫ বছর মেয়াদ নির্ধারিত রয়েছে। ওই মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও নির্বাচিত নতুন পরিষদ প্রথম সভা না করা পর্যন্ত আগের পরিষদ কার্যক্রম চালাতে পারে।

উল্লেখ্য, কক্সবাজার জেলার টেকনাফ উপজেলায় নুরুল আলম (চেয়ারম্যান) ফেরদৌস আহমদ (ভাইস চেয়ারম্যান) এবং তাহেরা বেগম (মহিলা ভাইস চেয়ারম্যান) অপরদিকে কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় হামিদুল হক চৌধুরী (চেয়ারম্যান) জাহাঙ্গীর আলম (ভাইস চেয়ারম্যান) এবং কামরুন নেছা বেবী (মহিলা ভাইস চেয়ারম্যান) নির্বাচিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*