,

কাশ্মীর সংকট: ভারতের অনুরোধ উপেক্ষা অস্ট্রেলিয়া ক্রিকেটারদের

ক্রীড়া ডেস্ক ::

Australian bowler Jason Behrendorff with teammates celebrat after taking the wicket of Indian batsman Rohit Sharma during their second T20 cricket match in Guwahati on Tuesday. PTI Photo (PTI10_10_2017_000215B) *** Local Caption ***

আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের দাবিতে সোচ্চার ভারতীয়রা। এর প্রভাব পড়েছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজেও। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) অনুরোধ উপেক্ষা করে বিতর্ক আরও উসকে দিয়েছেন অজিরা।

বুধবার ভারতকে ৭ উইকেটে হারিয়ে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ ২-০তে বগলদাবা করেছে অস্ট্রেলিয়া। তবে এ ম্যাচে নয়, বিতর্কটা প্রকাশ্যে আসে প্রথম টি-টোয়েন্টিতে। কাশ্মীর হামলায় নিহতদের স্মৃতির স্মরণে ওই ম্যাচ শুরুর আগে মাঠে নীরবতা পালন করে ভারত। কালো ব্যাজ পরে খেলেন কোহলিরা।

বাতাসে ভেসে বেড়াচ্ছে, সেই ম্যাচে কালো ব্যাজ পরে অস্ট্রেলিয়াকে মাঠে নামতে অনুরোধ করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তবে তা উপেক্ষা করেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। অনুরোধ সত্ত্বেও কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামতে অস্বীকার করেন তারা।

গেল ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে ৪০ সিআরপিএফ সদস্য নিহত হন। পরে এই হামলার দায় স্বীকার করে পাকিস্তানে ঘাঁটি গড়া বিচ্ছিন্নতাবাদী সংগঠন জইশ-ই-মহম্মদ। বর্বর এই ঘটনার পর ভারত-পাকিস্তান সম্পর্ক ইতিহাসের তলানিতে ঠেকেছে।

বিশেষ করে তীব্র প্রভাব পড়েছে দুই দেশের ক্রিকেট সম্পর্কে। পিএসএল সম্প্রচারের দায়িত্ব ছেড়ে দিয়েছে ভারতীয় বহুজাতিক প্রতিষ্ঠান আইএমজি-রিলায়েন্স। ভারতের ইতিহাস বিজড়িত স্টেডিয়াম থেকে পাক ক্রিকেটারদের ছবি সরিয়ে ফেলা হচ্ছে।

আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচ বয়কটের দাবি উঠেছে। শুধু তাই নয়, বিশ্ব ক্রিকেট থেকে পাকদের নিশ্চিহ্ন করে দেয়ার ফন্দি আঁটছে ভারতীয়রা।

সবে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে একাধিক পাক ‘জঙ্গি’ ঘাঁটি ধ্বংস করেছে ভারতীয় বিমানবাহিনী। মঙ্গলবার ভোরে ১২টি ‘মিরাজ ২০০০’ বিমান হাজার কেজি বোমা নিক্ষেপ করে এসব ‘জঙ্গি’ ঘাঁটি ধ্বংস করে। এতে ৩০০ পাক জঙ্গি নিহত হওয়ার দাবি করছে ভারত। তবে অস্বীকার করছে পাকিস্তান।

মতামত...