,

আপডেট : সাগরপথে মালয়েশিয়াগামী ৫০ রোহিঙ্গা উদ্ধার, ৩ দালাল আটক


আমান উল্লাহ কবির, টেকনাফ ::
কক্সবাজারের টেকনাফে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার সময় নারী ও শিশুসহ ৫০ রোহিঙ্গাকে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ। এসময় পাচারে জড়িত ৩ দালালকে আটক করা হয়েছে। বৃহস্পতি রাত ও শুক্রবার ভোরে পৃথক অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়। টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফেটেন্যান্ট কর্নেল আছাদুদ-জ্জামান চৌধুরী জানান, বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলার শাহপরীর দ্বীপের গোলারচর থেকে ১২ রোহিঙ্গা উদ্ধার ও একজন দালালকে আটক করা হয়। অন্যদিকে শুক্রবার ভোরে নোয়াখালীপাড়া উপকূলীয় এলাকায় অভিযান চালিয়ে ১৮ রোহিঙ্গা উদ্ধার ও একজন দালালকে আটক করা হয়। আটককৃত দুই দালালের নাম মহিবুল্লাহ (২০) ও মো. হুমায়ুন (১৮)। লেফটেন্যান্ট কর্নেল আছাদুদ-জ্জামান চৌধুরী বলেন, দালালের খপ্পরে পড়ে সমুদ্রপথে মালয়েশিয়া যাচ্ছিল ৩২ জন। এর মধ্যে ৩০ রোহিঙ্গা ও দুই বাংলাদেশি দালাল। রোহিঙ্গাদের মধ্যে ১৭ নারী, সাত শিশু ও ছয়জন পুরুষ রয়েছেন।
অপরদিকে বাহারছড়া ফাঁড়ী পুলিশের ইনচার্জ মো. আনোয়ার হোসেনের নেতৃত্বে বৃহস্পতিবার রাত ৮ টা থেকে উপকূলীয় বড়ডেইল ও শামলাপুর এলাকায় অভিযান চালিয়ে ২০ জন রোহিঙ্গা ও একজন দালালকে আটক করা হয়েছে। এসময় বড়ডেইল এলাকায় মোহাম্মদ উল্লাহর বাড়ী হতে ৭জন ও শামলাপুর এলাকা হতে ১৩ জনকে উদ্ধার করা হয়।
সহকারী পুলিশ সুপার নাহিদ আদনান তাহিয়ান জানান, উদ্ধার রোহিঙ্গাদের স্ব-স্ব ক্যাম্পে ফিরিয়ে দেওয়া হবে অপরদিকে দালালদের বিরুদ্ধে মানব পাচার আইনে মামলা দায়ের করা হবে বলে জানান তিনি।

মতামত...