,

চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নিলো রোহিঙ্গা শিশু শিক্ষার্থীরা

ডেস্ক নিউজ ::

বিশ্ব জলাভূমি দিবস ২০১৯ উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নিয়েছেন বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শিশুরা। শনিবার (২ ফেব্রুয়ারি) সকালে উখিয়ার কুতুপালংস্থ মধুরছড়া ক্যাম্প-৩ সংলগ্ন দরবার হলে অনুষ্টিত প্রতিযোগিতায় ১২টি স্কুলের ৬৭ জন রোহিঙ্গা শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।

ক্যাম্পে পরিবেশ দুষণের হাত থেকে রক্ষা চরা ও নালা ভরাট বন্ধ এবং জলাশয় সমুহ পূণঃরুদ্ধারকরত পূর্বের ন্যায় ফিরিয়ে আনতে রোহিঙ্গা জনগোষ্টি ও স্থানীয় জনগনের সচেতনতা সৃষ্টির লক্ষে বেসরকারী গবেষণামূলক সংস্থার সেন্টার ফর ন্যাচারাল রির্সোস স্টাডিস (সিএনআরএস) এ প্রতিযোগিতার আয়োজন করেন।

ইউএনএইচসিআর এর অর্থায়নে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার এবং ক্যাম্প-৩/৪ সাইট ম্যানেজমেন্ট টিম এ্যাকটেড এর সহযোগীতায় অনুষ্টিত রোহিঙ্গা শিশু শিক্ষার্থীদের নিয়ে অনুষ্টিত চিত্রাংকন প্রতিযোগিতায় দায়িত্ব পালন করেন সিএনআরএস সংস্থার দায়িত্বরত গোলাম কিবরিয়া, সহদেব চন্দ্র মজুমদার, মহমুদুল হাছান, এনজিও সংস্থা কোডেকের জিয়াবুল হক পারভেজ, মুক্তি কক্সবাজারের তাহমিনা আক্তার।

সিএনআরএস সংস্থার দায়িত্বরত গোলাম কিবরিয়া, সেন্টার ফর ন্যাচারাল রির্সোস স্টাডিস (সিএনআরএস) একটি বেসরকারী গবেষণা মূলক প্রতিষ্টান। এ সংস্থাটি দীর্ঘদিন ধরে হাওর, বিল, নদী, নালা, বিলে, জলাভূমি, গ্যাস বন সংরক্ষণ সহ প্রাকৃতিক সম্পদ প্রয়োজনীয় ব্যবস্থাপনা ও সুষ্ট ব্যবহারে স্থানীয় জনগনের অংশ গ্রহন মূলক কার্যক্রম পরিচালনা করে আসতেছে। তারই অংশ হিসাবে বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে মধুরছড়া ও আশেপাশের রোহিঙ্গা ক্যাম্পকে দুষনের হাত থেকে রক্ষা করার জন্য সচেতনতা মূলক চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। উক্ত প্রতিযোগিতায় এনজিও সংস্থা মুক্তি কক্সবাজার পরিচালিত ৫টি স্কুলের ২৬ জন ও কোডেক পরিচালিত ৭টি স্কুলের ৪১ জন রোহিঙ্গা শিক্ষার্থী অংশ গ্রহন করেন।

মতামত...