,

 টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে ‘বিশ্ব টয়লেট দিবস-২০১৮’ পালিত

আমান উল্লাহ কবির, টেকনাফ ::
‘স্বাস্থ্যসম্মত টয়লেট, রক্ষা করে প্রকৃতি’ প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে টেকনাফের নয়াপাড়া শালবন রোহিঙ্গা ক্যাম্পে ‘বিশ্ব টয়লেট দিবস-২০১৮’ পালিত হয়েছে।
১৯ নভেম্বর সোমবার সকাল ১০ টায় রোহিঙ্গা ক্যাম্পের এনজিও সংস্থা অক্সফাম’র আয়োজনে দিবসটি পালন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে জাদীমুরা রোহিঙ্গা ক্যাম্পের  (নং- ২৬) ইনচার্জ মোঃ জাহাঙ্গীর হোসেন ও অক্সফাম টেকনাফ অফিসের ওয়াস টীম লিডার কেরোলিন মুতুরির নেতৃত্বে এক র‌্যালি ক্যাম্পের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় অফিস প্রাঙ্গনে আলোচনা সভায় মিলিত হয়।
নয়াপাড়া শালবনের পিএইচপি অফিসার শাহাব উদ্দীন শিহাবের সভাপতিত্বে ও পিএইচপি এসোসিয়েট দেলোয়ার হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, খোলা জায়গায় যেখানে সেখানে পায়খানা করলে দূর্গন্ধের পাশাপাশি রোগ জীবাণু ছড়িয়ে পড়ে। বিভিন্ন এনজিও সংস্থা রোহিঙ্গাদের জন্য টয়লেট তৈরী করে দিয়েছেন। এটির মালিক রোহিঙ্গারা। এগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব ও পরিষ্কার পরিচ্ছন্ন রেখে ব্যবহার করতে হবে।
তবেই অনেক ধরনের রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব। বিশেষ করে শিশুদেরকেও টয়লেট ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে। এছাড়াও বক্তারা স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন, ল্যাট্রিনের ব্যবহারবিধি ও সুস্বাস্থ্যের সঙ্গে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিনের সম্পর্কের ওপর গুরুত্ব আরোপ করেন ।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, এনজিও সংস্থা ADRA এর ডিপুটি টীম লিডার ইমতিয়াজ হোসেন, সলিডারিটিজ ইন্টান্যাশনাল এর একটিভিটি ম্যানেজার শরিফুল আলম, শেভ দ্যা চিলড্রেন এর রাসেল আহমদ, বিজিএস এর রাজু আহমদ, রোহিঙ্গা আমিনা আকতার, আবদুল গাফফার, হাসু মিয়া প্রমুখ।
এর আগে টয়লেট ব্যবহারের উপর নাটিকা পরিবেশন করেন অক্সফামের কর্মীরা এবং রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।
উক্ত প্রতিযোগীতায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার তুলে দেন প্রধান অতিথি ক্যাম্প ইনচার্জ মোঃ জাহাঙ্গীর হোসেন।

মতামত...