,

গুয়েতেমালায় অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ৬৯

ডেস্ক নিউজ::

গুয়েতেমালার ফুয়েগা আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ৬৯ জনে পৌঁছেছে। এখনো বিপুল সংখ্যক মানুষ নিখোঁজ রয়েছে। তপ্ত লাভায় নিহতদের শরীরের বেশির ভাগ অংশ পুড়ে যাওয়ায় পরিচয় শনাক্ত করতে হিমশিম খাচ্ছেন স্বজনরা। লাভা উদগীরণের মাত্রা কমলেও অগ্ন্যুৎপাত অব্যাহত রয়েছে। ফলে  ক্ষয়ক্ষতি আরো বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, রোববার ফুয়েগা আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাত শুরু হয়।  সেটি থেকে জ্বলন্ত লাভার বের হয়ে আসতে থাকে। এতে আক্রান্ত হয় পাশ্ববর্তী জনপদ। সেখানকার ঘরবাড়িগুলো জ্বলন্ত লাভার বন্যায় ভেসে যায়। দগ্ধ হয় ভেতরে থাকা মানুষ। পরিস্থিতি এতই ভয়াবহ যে উদ্ধার তৎপরতা চালানো কঠিন হয়ে পড়েছে। আগ্নেয়গিরির পাশে আট কিলোমিটার জায়গা পর্যন্ত লাভা ছড়িয়ে পড়েছে। গুয়েতেমালার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, হতাহতদের উদ্ধারে তারা সাধ্যমতো চেষ্টা করছেন। নিহতদের রাখার জন্য অস্থায়ীভাবে মর্গ তৈরি করা হয়েছে। তবে লাশের বেশিরভাগ অংশ তপ্ত লাভায় পুড়ে যাওয়ার কারণে কম সংখ্যক মানুষেরই পরিচয় শনাক্ত করা গেছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, সোমবার বিকাল থেকে লাভা উদগীরণের মাত্রা কমতে শুরু করেছে। পরবর্তী কয়েকদিনে তা আরো কমে যাবে।
উল্লেখ্য, গুয়েতেমালা মধ্য আমেরিকায় অবস্থিত। দেশটিতে প্রায় ৩৪টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। প্রায়ই এগুলো থেকে লাভার উদগীরণ হয়।

মতামত...