,

নেইমার-ফিরমিনোর গোলে ক্রোয়েশিয়াকে হারালো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক ::

‘পোস্টার বয়’ নেইমার

 ইনজুরিতে পড়ে মাঠে ছিলেন না তিন মাস। কিন্তু তার খেলার ধরন দেখে তা কী এবারও মনে হয়েছে? রানিং, ড্রিবলিং ও শটসে যেন সেই অদ্বিতীয় নেইমার। করলেন নান্দনিকতায় ভরা এক গোল। রাঙিয়ে তুললেন বিশ্বের কোটি কোটি ভক্তের হৃদয়।

ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি এই ম্যাচটিতে জালের দেখা পেয়েছেন তার সতীর্থ রবার্তো ফারমিনোও। তাদের দু’জনের দুই গোলেই ক্রোয়েশিয়াকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপে প্রস্তুতির জানানটা বেশ ভালোই দিলো ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অথচো রোববার (৩ জুন) লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে প্রথমার্ধের খেলায় চেনাই যায়নি সেলেসাওদের। নিজেদের পায়ে বল রাখতেই হিমশিম খেতে হয়েছে। পক্ষান্তরে ক্রোয়েশিয়া খেলেছে ছান্দসিক খেলা।  কিন্তু  আক্রমণভাগের ব্যর্থতার থাকতে হয়েছে গোলবঞ্চিত। তবে কিছুটা নিষ্প্রভ থেকেও নেইমারহীন প্রথমার্ধের ক্রোয়েশিয়া জালে দুইবার দূরপাল্লার শট নিয়েছিলেন কৌতিনহো। কিন্তু তাতে খুব একটা লাভ হয়নি। লক্ষ্যভ্রষ্ঠ হওয়ায় গোল বঞ্চিত হয় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ফের্নানদিনিয়োকে তুলে বদলি হিসেবে নামানো হয় নেইমারকে। আর  ৬০তম মিনিটে গ্যাব্রিয়েল জেসুসের বদলি নামেন ফিরমিনো। বলার অপেক্ষা রাখে না এই দুই বদিলি খেলোয়াড়ের পায়েই ভাগ্য ফেরে ব্রাজিলের।

ম্যাচের বয়স তখন ৬৯ মিনিট। কৌতিনিয়োর বাড়ানো বল বাঁ-দিক দিয়ে ডি-বক্সে ঢুকে কিছুটা এগিয়ে চকিতে দুজনের মধ্যে দিয়ে বেরিয়ে যান নেইমার। বক্সের সামনে থেকে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার।

আন্তর্জাতিক ফুটবলে এটি নেইমারের ৫৪তম গোল। আর একটি গোলের দেখা পেলেই দেশের পক্ষে সর্বোচ্চ গোলের তালিকায় তৃতীয় স্থানে থাকা রোমারিওকে স্পর্শ করবেন ২৬ বছর বয়সী ফরোয়ার্ড।

অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে ব্যবধান ২-০তে নিয়ে যান ফিরমিনো। বেশ দূর থেকে ক্যাসেমিরোর ক্রসে বাড়ানো বল ডি-বক্সে ঢুকে বুক দিয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে উঠে আসা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে ঠেলে দেন ফরোয়ার্ড ফিরমিনো।

মতামত...