,

ইরানের ওপর আবারো মার্কিন নিষেধাজ্ঞা

ডেস্ক নিউজ::

ইরানের ওপর আবারো নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। নতুন এই নিষেধাজ্ঞার শিকার ছয় ইরানি নাগরিক ও তিন কোম্পানি। নিষেধাজ্ঞা আরোপের ফলে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রের কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে কোন লেনদেন করতে পারবে না। শুক্রবার এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞা জারি করে মার্কিন অর্থ মন্ত্রনালয় । এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, ইরানের বিতর্কিত কর্মকান্ডে আর্থিক সহায়তাদানকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মার্কিন অর্থ মন্ত্রী স্টিভেন মনুচিন বলেন, নিষেধাজ্ঞা আরোপকৃত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো ইরানের রিভল্যুশনারি গার্ডকে (আইআরজিসি) লাখ লাখ ডলার প্রদান করে থাকে। আর ইরানের কেন্দ্রীয় ব্যাংক এতে সহায়তা করে। নিষেধাজ্ঞা আরোপের ফলে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রের কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রাখতে পারবে না। পূর্বে ইরানি এসব প্রতিষ্ঠান আরব আমিরাতের মধ্যস্থতায় মার্কিন কোম্পানির সঙ্গে লেনদেন করতো।
স্টিভেন মনুচিন বলেন, ইরান ও এর কেন্দ্রীয় ব্যাংক আরব আমিরাতের সহায়তায় মার্কিন ডলার অর্জনের সুযোগের অপব্যবহার করেছে। এই সুযোগে তারা আইআরজিসি’কে বিতর্কিত কর্মকান্ডের জন্য অর্থ সরবরাহ করেছে। এমনকি আঞ্চলিক ছায়াযুদ্ধে নিজেদের মদদপুষ্ট দলকেও অর্থ ও অস্ত্র সরবরাহ করেছে। আমরা আইআরজিসি’র অর্থ সরবরাহ বন্ধ করতে চাই।

মতামত...