,

সিরিয়ায় সামরিক হামলায় অংশ নিচ্ছে সৌদি

নিউজ ডেস্ক:

প্যারিসের এলিসি প্রাসাদে মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের (ডানে) সঙ্গে সংবাদ সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান-এএফপি
পূর্ব ঘৌটার দৌমায় রাসায়নিক হামলার অভিযোগে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে সামরিক অভিযানে অংশ নিতে যাচ্ছে সৌদি আরব।
সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।
দৌমায় বিদ্রোহী গোষ্ঠী জয়শ আল ইসলামকে বিতাড়িত করতে শনিবার রাশিয়ার মদদে সিরীয় সরকারি বাহিনীর হামলায় এ পর্যন্ত অন্তত ৬০ ব্যক্তি নিহত ও আরও হাজারখানেক আহত হয়েছেন।
ওই হামলার দ্রুতই জবাব দেয়া হবে বলে সোমবার জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ায় সম্ভাব্য সামরিক হামলারও আভাস দিয়েছেন তিনি।
প্যারিসে তিন দিনের সফরে থাকা মোহাম্মদ বিন সালমান এক সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনকে বলেন, যদি আমাদের অংশীদারদের সঙ্গে জোট প্রয়োজন মনে করে, আমরা সেখানে যুদ্ধ করব।
এর আগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের সাংবাদিকদের বলেন, সিরিয়ায় রাসায়নিক হামলার কীভাবে জবাব দেয়া হবে, তা নিয়ে বেশ কয়েকটি দেশের মধ্যে আলোচনা চলছে।
তিনি বলেন, যারা এ হামলার জন্য দায়ী তাদের অবশ্যই জবাবদিহিতা করতে হবে। আমাদের অবস্থান হচ্ছে- যারা এ হামলার ঘটনায় দায়ী, তাদের অবশ্যই জবাবদিহিতা ও ন্যায়বিচারের আওতায় নিয়ে আসা।
তবে সামরিক হামলায় সৌদি সরাসরি অংশ নিতে যাচ্ছে কিনা, তা নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করেন আদেল আল জুবায়ের।
তিনি বলেন, কী ঘটছে কিংবা কী ঘটবে, তা নিয়ে আমি কোনো কথা বলতে চাই না। ঘটনাটি মোকাবেলা করতে সম্ভাব্য বিকল্প নিয়ে বেশ কয়েকটি দেশের মধ্যে আলোচনা চলছে।

মতামত...