,

সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় নিহত ২৪

নিউজ ডেস্ক ::

সিরিয়ায় রাজধানী দামেস্কের বাইরে সরকারবিরোধী গোষ্ঠী অধ্যুষিত এলাকায় সরকারপক্ষের চালিত হামলায় আনুমানিক ২৪ জন নিহত হয়েছেন। গতকাল সোমবার রাজধানীর নিকটবর্তী পূর্ব ‘গোতা’ এলাকায় আকাশ পথে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে জাতিসংঘের সিরিয়ায় পর্যবেক্ষণরত মানবাধিকার সংস্থা।
পর্যবেক্ষক সংস্থাটি বলছে, সিরিয়ান সেনা এবং মিত্র রাশিয়ার এই হামলায় কমপক্ষে ৭০জন আহত হয়েছেন। মৃতদের মধ্যে দুই শিশুসহ নয় জন বেসামরিক নাগরিক বেইত সাওয়া শহরের মার্কেটে নিহত হয়েছেন এবং হাজেহ শহরে এক শিশুসহ আরো ছয় বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি। অপরদিকে সিরিয়ার গণমাধ্যম বলছে, বোমাবর্ষণে এক নারী নিহত এবং তিনজন আহত হয়েছেন।
মানবাধিকার সংস্থা ঐ এলাকার আনুমানিক ৪লক্ষ বাসিন্দার জন্য প্রয়োজনীয় খাবার এবং ওষুধ দেয়ার প্রচেষ্টা চালাচ্ছে। স্থানীয় হাসপাতালগুলোতে কোনো চিকিৎসা সরঞ্জাম নেই এবং এলাকাটির তীব্র খাদ্য সঙ্কট পুষ্টিহীনতা সৃষ্টি করছে।

এর আগে উত্তর ইদলিবে বোমাবর্ষণে ১৮জন নিহত এবং ১২জনের বেশি আহত হয়।
আন্তর্জাতিক রেড ক্রস কমিটি জানায়, ইদিলিব এবং হামা শহরে চিকিৎসা সুবিধা হুমকির সম্মুখীন। এই সব এলাকায় আর কোন হাসপাতাল নেই। আর গতকালের এই হমলায় আরো ১০হাজার মানুষ জীবন রক্ষার্থে  চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবে।
এর আগে গোতাকে ডি-এসকেলেশন জোন হিসেবে ঘোষণা করা হয়। কিন্তু তা সত্ত্বেও গতকাল এলাকাটিতে এই হামলা চালানো হয়।
সূত্রঃ আল-জাজিরা

মতামত...