,

লামায় বৃক্ষ ও বন জরিপ তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::

SAMSUNG CAMERA PICTURES

লামায় বৃক্ষ ও বন জরিপ বিষয়ক তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বন অধিদপ্তর, এফএও, ইউএসএআইডি ও সিলভাকার্বন এর যৌথ আয়োজনে সোমবার (৫ ফেব্রুয়ারী) লামা বিভাগীয় বন কর্মকতার কার্যালয়ের রেষ্ট হাউজে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এই তথ্য বিনিময় সভা চলে।
সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার খিনওয়ান নু। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, বিভাগীয় বন কর্মকর্তা কামাল উদ্দিন আহমেদ, সহকারী বন সংরক্ষক মো. সোহেল রানা, এফএও এর ন্যাশনাল কনসালটেন্ট রাজীব মাহমুদ, অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন, ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, জাকের হোসেন মজুমদার, ছাচিং প্রু মার্মা, মো. ফরিদ উদ্দিন। এছাড়া মৌজা হেডম্যান, কারবারী, জনপ্রতিনিধি, সাংবাদিকরা সভায় অংশ নেয়।
বিভাগীয় বন কর্মকর্তা কামাল উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে বৃক্ষ ও বন জরিপ সস্পর্কে অবহিতকরণ, জরীপে সকলের সহযোগিতা প্রত্যাশা এবং বৃক্ষ ও বন জরীপ বিষয়ে সকলের কাছে ধারনা প্রদানের লক্ষ্যে এই জরিপ বিষয়ক তথ্য বিনিময় সভার আয়োজন করা হয়েছে।
উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী বলেন, সারা দেশে ১৮৫৮টি প্লট পরিমাণ করে এই জরীপ কার্যক্রম চলছে। ১২টি দল মাঠ পর্যায়ে তথ্য উপাত্ত সংগ্রহ করবে এবং ৪টি দল মান নিয়ন্ত্রণে কাজ করবে। এফএও এর কারিগরী সহায়তায় এ জরীপে অর্থায়ন করছে আর্ন্তজাতিক সংস্থা ইউএসএআইডি।
উপজেলা নির্বাহী অফিসার খিনওয়ান নু বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণ, পতিত পাহাড়/জমিকে বৃক্ষাচ্ছদনের আওতায় আনা, পানির উৎস সমূহ ব্যবস্থাপনা, বনজ সম্পদ হতে রাজস্ব সংগ্রহ, মাটির অবক্ষয় হ্রাস, ইকো ট্যুরিজম উন্নয়ন সহ নানান উদ্দেশ্য সামনে রেখে সরকার এই জরিপ কার্যক্রম পরিচালনা করছে।

মতামত...